পোলকা ও সংশ্লিষ্ট নাচ

আমাদের আজকের আলোচনার বিষয় – পোলকা ও সংশ্লিষ্ট নাচ।যা “যুগ যুগব্যাপী নাচ” খন্ডের অন্তর্ভুক্ত।

পোলকা ও সংশ্লিষ্ট নাচ

 

পোলকা ও সংশ্লিষ্ট নাচ

 

পোলকা নাচতে নর ও নারীর থাকতে হবেই হৃদ

বাজবে যেটা শক্ত করে জোরে।

বল মোরে কেমনে তুমি পোলকা কর 

আর বলব আমি কেমন তোমার প্রেম।

 

১৮২৫ সন পর্যন্ত না বা প্রকৃতপক্ষে ১৮৩০ সন অবধি না, যুগল-নাচের ক্ষেত্রে ওলট্সর একচেটিয়া আধিপত্যের ক্রমহ্রাস ঘটতে শুরু করে । তবে যেসব নাচ এই আধিপত্যের সঙ্গে প্রতিযোগিতা করতে চায় তারা ওলস থেকে বিচ্যুত ভিন্ন নতুন কোন সংস্করণ না। শুধুমাত্র মারাত্মক প্রতিদ্বন্দ্বীয় হল পোলকা। শোলকা হল একটা ঘুরা যুগল নাচ দুই-চার টাইমের মধ্যে বিন্যস্ত (স্বরলিপি-৩০)

টেম্পা বা লয় ১ – M. M. ৮৮ যে গঠন-প্রকৃতিতে আজকে আমরা এটা জানি সেটা তুচ্ছ অবশিষ্টাংশ ছাড়া আর কিছু না। মূলতঃবা উদ্ভব কাল থেকে এটা দশটা ফিগার নিয়ে গঠিত, যার মধ্যে শুধুমাত্র পাঁচটা ড্রইং রুমে ব্যবহৃত হয় :

  1. Pro menade
  2. Valse
  3. Valse a rebours বা a gauche: ফিরতি দিকের Waltz গভীর আলিঙ্গনে, সঙ্গে ডান পায়ের উপর ঘুরা।
  4. Valse roube বা tortillee: ঘুরা Waltz সঙ্গে বাহু আড়াআড়ি থাকে; ভদ্রলোক সবসময় বাম পা দিয়ে শুরু করে, ক্রমশ সামনে গিয়ে তিনি ভদ্রমহিলাকে বাম দিকে ঘুরান, ক্রমশ পিছনে ডান দিকে । 
  5. Pas bohemien: ডান পা সচরাচরের মত বিশ্রামে থাকে না চতুর্থ আটবারে কিন্তু গোড়ালী – অগ্রভাগ (আঙ্গুল) ধাপের দ্রুত সঞ্চালন করে।

এই সমস্ত ফিগারই পোলকা পদক্ষেপে প্রয়োগ হয়ে থাকে, Valse শুধুমাত্র ঘুরা নাচে গুরুত্বপূর্ণ। যাইহোক, এই পদক্ষেপ অবশ্যই পরবর্তীকালের তুচ্ছ Gimpelgampel না, তবে উভয় পার্টনারের একটা প্রাণবন্ত অঙ্গভঙ্গি যাতে পা শূন্যে ভাসে এবং মাথা, ধর ও বাহুদ্বয় কম ক্ষিপ্রতায় নড়ে না। সি, ভর্নিয়ার (C. Vernier) কর্তৃক সাম্প্রতিক কালের একটা রঙ্গীন লিখেগ্রাফে এই নাচের একটা চমৎকার চিত্র আছে * (প্লেট-৩০)

 

google news logo
আমাদেরকে গুগল নিউজে ফলো করুন

 

পোলকার পদক্ষপে কোন নতুন কিছু নাই। এটার সহজ বিন্যাস হল পুরান fleuret ও pas de bourree র সমন্বয় তথাকথিক Schottische পদক্ষেপের সঙ্গে একত্রে, যার সঙ্গে সেই সময়ের লোকজন ecossaise থেকে পরিচিত। এই কারণে যখন ১৮৩০ সনের পরে জার্মানীর শহরে পোলকার আবির্ভাব হতে থাকে তখন তাকে Schottische বলা হত।

যাইহোক, স্কটল্যান্ডের সঙ্গে পোলকার কিছুই করার নাই; এটা আগাগোড়াই মধ্য ইউরোপের লোকজনের মিছিল ছিল। যখন ১৮৪০ সনে এটা প্যারিসে অতুলনীয় সাফল্যের সঙ্গে প্রচলিত হয়, প্যারট ও রবার্ট (Perrot & Robert) লেখেনঃ * পোলকা একটা দেশের সম্পদ, যার সর্বদা ও সর্বত্রই দাবী কারার অধিকার আছে, একটা দেশ, কবিতায় পূর্ণ দেশ …… সেই পুরাতন জার্মানী”।

ঊনবিংশ শতাব্দীর ফ্রান্সের জন্য অবশ্যই বহেমিয়া বৃহত্তর জার্মানীর একটা অংশ ছিল। চেক নাম pilka, “অর্ধেক” = সেমি বা শিকল-পদক্ষেপ (Chain Step), বহেমিয়ার দিকে দৃষ্টি দিয়ে এটা বলা হয়ে থাকে একটা বহেমিয়ান কৃষকের মেয়ে প্রথম পোলকা নাচে আঠারশ ত্রিশ সনের শুরুর দিকে। নতুন নাচ প্রাগে প্রায় ১৮২৫ সনে আনা হয়, ভিয়েনাতে ১৮৩৯ সনে এবং প্যারিসে একজন নাচের ওস্তাদ কর্তৃক প্রাগ থেকে আনা হয় ১৮৪০ সনের দিকে।

পোলকার সমসাময়িক কালের rejdovak, redowa নামে ইউরোপের রাজধানীগুলির নাচের জীবনে আরো অধিক পরিশিলীত বিশেষ ভূমিকা রাখে। এটা একটা বহেমীয়ান লোক নাচ, নিম্নরূপে প্রয়োগ হয়ঃ “নাচুয়ে তার মহিলা (পার্টনার) কে ওলটসে যেমন ভাবে ধরা হয় সেইরূপে ধরে এবং সে (স্ত্রী) তার তিন-মাত্রা সামনে ঘুরে বামে, তারপর সে এক পা পরিমাপ পিছন ঘুরে ডানে, সে তিন পরিমাপ সামনে নাচে, এই সময় যাইহোক, ডানদিকে ঘুরা এবং এক পরিমাপ পিছন- ঘুরে বামে।

এর সঙ্গে rejdovak এর সমস্ত ফিগার শেষ হয় এবং এটা নাচের যুগল যতবার ইচ্ছা পুনরাবৃত্তি করতে পারে। প্রায় প্রায় ওলটকারী যুগল এক ফিগার থেকে অন্য ফিগারে প্রবেশ করতে পারে ঘুরার পরিবর্তে তারা শুধু ডানে- বায়ে দুলতে পারে Rejdovak, ওলস্ টেম্পোতে হয় (তিন-চার টাইম), এবং rejdovacka র জন্য অধিকাংশ পোলকা টেম্পোতে (দুই-চার টাইম) হয়”।

 

পোলকা ও সংশ্লিষ্ট নাচ

 

সেই সময়ের অন্য যুগলদের নাচও পোলকার সঙ্গে সম্বদ্ধ যুক্ত। এরমধ্যে পরে galop ও rutscher (ভাসান নাচ), যেটা দ্রুত polkas যেখানে যুগল দুই-চার সময়ে (মাত্রা) দ্রুততর গতিতে লাফাতে লাফাতে হল অতিক্রম করে, J = M. M. ১২৬, পোলকার পদবিন্যসের সঙ্গে।

Rheinlander অথবা ব্রাভেরিয়ান পোলক galop এর বিপরীতে একটা ধীর পোলকার সঙ্গে পদ-বিন্যাস * (স্বরলিপি-৩১) এইনাচগুলি প্রায় ১৮৫০ সনে আসে। সেখানেও আছে polka mazurka, একটা পোলকা তিন-চার টাইমে ১ = M. ১৪৪, মাজুরকার (mazurka) সঙ্গে অঙ্গিভূত হয়।

আরও দেখুনঃ

Leave a Comment