সাধারণ বৈশিষ্ট্য– অঙ্গ-ভঙ্গি — নাচসমূহ

আমাদের আজকের আলোচনার বিষয় – সাধারণ বৈশিষ্ট্য– অঙ্গ-ভঙ্গি — নাচসমূহ।যা “যুগ যুগব্যাপী নাচ” খন্ডের অন্তর্ভুক্ত।

সাধারণ বৈশিষ্ট্য– অঙ্গ-ভঙ্গি — নাচসমূহ

 

সাধারণ বৈশিষ্ট্য-- অঙ্গ-ভঙ্গি -- নাচসমূহ

 

মিউজিশিয়ান ও তাত্ত্বিকদের বিশেষ করে সমকালীন লিউটবাদকের নির্দেশ, টেম্পো (গতিময়তা) স্থির করতে এমনকি ধরে নিতে, প্রত্যক্ষ প্রমাণ যথেষ্ট না।যুগল নাচ  আমরা বিভিন্ন নাচের টেম্পির (Tempi) সম্পর্ক সম্বন্ধে কিছু শিখেছি কোরনাজেনোর একটা ডায়োগ্রাম ও তার বিবৃতি থেকে : in piua dui in un di bassadanca et han tutti due suo ordine pivaর মত bassadanzaর পদক্ষেপ ও রিদিম দুইগুণ ঢিমা।

এটার সঙ্গে আমাদের basse danse এর টেম্পোর বৈষয়িক জ্ঞানের পরিসমাপ্তি ঘটে। চিরন্তন সময়ের পরিমাপ শুধুমাত্র ধরে নেয়া যেতে পারে। কিন্তু এই মূল্যায়ন একেবারে ভিত্তিহীন না, যতক্ষণ দুই ভিন্নধর্মী গণনার ফলাফল উল্লেখযোগ্যভাবে যুগপৎ ঘটে। Basse danse সবচেয়ে ধীর নাচ।

যদি কোন সহজাত অঙ্গ-ভঙ্গির ক্রমবৃদ্ধি কোন রকম ভাবে সম্ভব হয়, ডবল পদক্ষেপের বাহিরের সীমা চতুর্গুণ মাত্রায় ছয় সেকেন্ড হতে পারে।যুগল নাচ এটার অর্থ হল অথবা ০ = M.M.10. এই পরিমাপ একটা আপত্তিহীন অংশের মত থোইনট আরবিউর মধ্যে basse danse মেলোডি louyssance vous donneray সঠিক ভাবে স্থাপিত।

যদি এই ১২/৮ মেলোডি যে কোন সংখ্যক মিউজিসিয়ান দিয়ে বাজন হয়, বেশী অংশ এটাকে নিবে )= M.M.40. এই অনুযায়ী এটা মনে হয় basse danse টেম্পো অবশ্যই সেই হবে ) অথবা=M.M.40. Basse danse এর রিদিম লেখক একটা আর্টিকাল Acta Musicologicaর মধ্যে ১৯৩১ খৃষ্টাব্দে বিস্তারিত আলোচনা করেছেন। এই আলোচনার গুরুত্বপূর্ণ বিষয় এখানে সংক্ষিপ্তভাবে পর্যালোচনা করা হবে।

১৪৫৫ খৃষ্টাব্দে কোরনাজেনো প্রথম পরিচ্ছন্ন হিসাব প্রদান করেন : Di bassa danca ogni tempo si diuide in quatro parti. El uodo e una, Cuioe el primo moto surgente, poi Ciaschum de gli tre passi Che si fanno ne consuma uno quarto, Che Uiene a Compire quatro. Bassadanza প্রত্যেক টেম্পাস (tempus) চার খন্ডে বিভক্তঃ উপর আঘাত (Upbeat) হল একটা, যেটা বলতে হয় প্রথম উঠতি অঙ্গ-ভঙ্গি (পা তোলা এবং শরীর সটান রাখা); তারপর প্রত্যেক ধাপ যা দেয়া হয় তারজন্য একচতুর্থাংশ বরাদ্দ আছে যেটা একত্রে চার তৈরী করে।

যখন ১৫৩৬ খৃষ্টাব্দে এর সঙ্গে স্বীকার করে এরিনা বলেন যে, bassadanza quaelibet Longa de illis fit ex quatuor semibreuibus বাম (Blume) ভুল করেন তারপর যখন তিনি এরিনার মধ্যে দেখেন “নাচের ফরমের (গঠন প্রকৃতি) মধ্যে একটা মৌলিক পরিবর্তন, যেটা আশা পোষণ করেন।

সাধারণ বৈশিষ্ট্য শক্তভাবে আঁকড়ে ধরতে যুগল নাচ।” কিনকেডি (Kinkeldey) অতি সাম্প্রতিক কালেও mensura perfecta পনের শতাব্দীর ইটালীর জন্য দাবী করে ভুল করেছেন। তিনি নিঃসন্দেহে প্রভাবান্বিত হয়েছেন কোরনাজেনোর দেয়া ট্রাপিজ (Trapeza) পরিকল্পনা দ্বারা, যা পদক্ষেপ সঞ্চালনের সময়সীমা তুলনার জন্য কিন্তু চার ধরনের নাচের রিদিমের (!)

(তালছন্দ) জন্য না এবং এই একই পরিমাপের দন্ড ব্যবহার করে tempus perfectum তাদের চারটার সবকয়টার জন্য । প্যারিসের ডোমেনিকো পান্ডুলিপি প্রকৃতপক্ষে সেই একই কথা বলে যে- bassadanza is di major imperfecto, se comenza al suo tempo in lo uodo e compisse in lo pieno. 4 tempus imperfectum এর মধ্যে থাকে এবং prolatio major এর মধ্যে, শুরু হয় উষাঘাতে (upbeat)

এবং শেষ হয় নিম্নাঘাতের মধ্যে দিয়ে (Down deat), আমাদের স্বরলিপি অনুসারে এটা এইরূপ হবে, একটা ডুগ্ন (Duple) অথবা কোয়াড্রপল (Quadruple) সময়ের সঙ্গে ট্রিপলেট যেটা সমপর্যায়ের, উদাহরণ স্বরূপ ১২/৮ সময় (যেমন estampiet) : * স্বরলিপি।

পাণ্ডুলিপি এটাকে অনেকবার পুনরাবৃত্তি করেছে অনেক স্থানে, এটা ভুল হতে পারে না। ফ্রান্স ও নেদারল্যান্ডের basse danse এর মধ্যের পরিস্থিতি ইটালীর bassadanza থেকে অনেক কঠিন। আমাদের সকল তথ্যপঞ্জি অবশ্যই খুঁটে খুঁটে সংগৃহিত হয়েছে মিউজিক ও তাত্ত্বিক ভূমিকার একটা জীবন্ত প্রমাণিক ডকুমেন্ট থেকে সেটা হল ব্রাসেলস পান্ডুলিপি।

সূচনার ভূমিকা বোধগম্য হওয়া কঠিন কেননা একই টেকনিক্যাল টার্ম (কৌশলগত শব্দ) কখনও মিউজিকের দৃষ্টিকোণ থেকে আবার কখনও করিওয়াফিক দৃষ্টিভঙ্গি থেকে ব্যবহৃত হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে মিউজিক সংঘবদ্ধ নোটে (স্বরচিহ্ন) লেখা হয়েছে তাদের পিচ (Pitch) (সুরবাধা) নির্দেশিত হয়ে আছে কিন্তু সময়ের পরিমাপ করে দেয়া হয় নাই। যাইহোক, পদক্ষেপ লেখা আছে একপাশে কিন্তু নোটের সংখ্যার সঙ্গে মোটেও সামস্যপূর্ণ না।

অনেক সঙ্গীতবিশারদ এটার ব্যাখ্যা দিতে চেষ্টা করেছেন। কিন্তু ই. ক্লোসনের (E. Closson) তর্জমার প্রচেষ্টা যেমন সন্তোষজনক না তার বিরূদ্ধবাদী হিউগো রি ম্যানের (Hugo Rie Mann) টিও তেমন এবং আরো সাম্প্রতিকালের ফেড্রিক রামের (Friedrich Blume) চেষ্টা এখনও কোন নিশ্চয়তা আনেত সক্ষম হয়নি।

আমার কাছে মনে হয় এই সকল পন্ডিতদের সবচেয়ে বড় ভুল হয়েছে যে, তাঁরা basse danse এর রিদিম নির্ধারণ করতে চেষ্টা করেছেন পরিমিত পিস বা অংশ থেকে। কিন্তু যখন প্রায় ষাট সংখ্যার মধ্যে শুধুমাত্র দুটার পূর্ণাঙ্গ লেখা আছে এবং তার মধ্যে তিনটা আংশিক পরিমাপের নোটে (স্বরচিহ্ন) ও অন্যগুলি পরিমাপহীন সংঘবন্ধ নোটে, তারচেয়ে এটা কি প্রমাণ করে না এই সকল পরিমাপের পিসগুলি (অংশ) সম্পূর্ণ বা আংশিক ব্যতিক্রম যার জন্য রিদিম অবশ্য দেয়া হবে কারণ এটা সাধারণ রিদিম থেকে বিপথগামী হয় ? তারপরও আমরা কি নিশ্চিত হতে পারি যে ব্রাসেলস পান্ডুলিপির মধ্যে পরিমিত পিস (অংশ) গুলি হল “খাঁটি” basse danses?

৫৮ নম্বর যথাযথ নির্দেশনা দেয়: Lomme se Part de la femme marchant deu auant apres une double desmarchat Et ce temps pendant la femme se tourne sur pie coy. (পুরুষ নারীকে ছেড়ে একটা ডাবল demarcheর পরে দুটা একক ধাপ সামনের দিকে নেয়।

এবং এই সময় নারীটা টোর উপরে পায়ের আঙ্গুলের অগ্রভাগে ঘুরতে থাকে।) একটু পরে : Ichi fait la femme Che que Lomme a fait Et parellement Lomme Ce Que la femme a fait. (এখন পুরুষ যা করে ছিল নারী তা করে এবং সেইমত নারী যা করেছিল পুরুষ তা করে)।

৫৫ এবং ৫৬ নম্বর একই নির্দেশনা ধারণ করে। ৫৫ নম্বরের মধ্যে আছে : Lomme et la femme enssemble doibnent Ce cy/ deux fois / Et puis sensuit la basse danse. (নারী-পুরুষ অবশ্যই এটা দুইবার করবে। তারপর basse danseঅনুসরণ করা হবে। তারপর Lomme et la demme ensable Unefoes. Lomme ce cy tout seul et puis / La femme toute seule. Lomme et La ferme ensemble deux fois (নারী পুরুষ একবার একত্রে।

পুরুষ একাকী হয় তারপর নারী একাকী থাকে। নারী-পুরুষ দুইবার একত্রিত হয়)। ৫৬ নম্বরের মধ্যে : Puis yey laisse Lomme sa fema / et Le [!] feme aussy apres laisse son homme. Eux deuse ensemble font ce cy / sensuit La basse danse. (এখন পুরুষ নারীকে ত্যাগ করে এবং তারপর নারী ও পুরুষকে ছাড়ে।

এই যুগল নাচ দুইটা একত্রে এটা সম্পন্ন করে। basse danse অনুসারীত হয়।) অন্য পিসগুলির (অংশ) কোনটাই এই মত কিছুই উল্লেখ করত না এবং সঠিক basse danse এর কোন বর্ণনা এইরূপ গঠনের আকৃতি বলে না। ২৫ নম্বর সংযুক্ত করে : se danse a III psones en la maniere qui sensieut (নিম্নলিখিত ভাবে তিনজন নাচত), যেটা ইঙ্গিত করত যে এটা হল একটা অস্বাভাবিক ধরনের, যেমন করত বিদেশী (Honneur Pas) এর নিচে।

চূড়ান্ত পর্যায়ে ৩০ এবং ৫৮ নম্বরগুলি সংঘবদ্ধ নোটে basse danse এর বিপরীতে শুধুমাত্র বলা হয় Danses: La Danse de Cleues এবং La Danse de Rauestain কাছ থেকে পর্যবেক্ষণ করে আমরা উল্লেক করি যে, পদক্ষেপের একক এইসব নাচের হল 777 777, এখানে আমাদের একটা উদাহরণ আছে যে, কোরনাজেনো ১৩। এর মধ্যে রেফার করেন : Bassadanca.. si pudo dancare in modi,Cinque Quinto, pur in saltarello, mettendo dui passi di saltarello per Uno tempo di bassadanca. (Bassadanca পাঁচ উপায়ে না থেকে পারে .

পঞ্চমটি শুধুমাত্র Saltarelloর মধ্যে, একটা Bassadanica টেম্পুস এর জন্য দুটা Saltarello পদক্ষেপে বদলী হয়)। যদি আমরা বিবেচনাতেও অন্তর্ভুক্ত করি যে কর এবং ৫৬ নম্বর হল সাধারণ ছাপাযুক্ত en pas de breban এবং ডাই নাচ হয় Saltarello পদক্ষেপে এবং যদি আমরা স্মরণ করতে পারি যে উভয় নম্বরে শেষ কথা হम sensult la basse danse, তাৎক্ষণিকভাবে এটা আমাদের কাছে সুস্পষ্ট হয়ে উঠে যে ব্রাসেলস পাণ্ডুলিপির পরিমিত পিসগুলির মধ্যে basse danse এর রিদিম বিস্তারিত বর্ণনা করতে সম্পূর্ণ অনুপযোগী – কারণ হল তারা basse danses না। এটা পরবর্তীতে দেখা যাবে যে এই সকল পিসগুলি একটা অনুকরণাত্মক বৈশিষ্ট্যের স্বাধীন নাচ কম্পোজিশন (রচনা)।

 

ফরাসী নাচ চর্চার একমাত্র বিশ্বাসযোগ্য তাত্ত্বিক সূত্র হল আরবিউর (Arbeau) Orchesographi নিশ্চিন্তে বলা যায় সে ১৫৮৮ খৃষ্টাব্দের আগে এই কাজ প্রকাশিত হয় নি। কিন্তু যখন “চল্লিশ বা পঞ্চাশ বৎসরের জন্য basse danse পরিত্যাক হয়” এবং লেখকের ভাল করে স্মরণে আছে তাই ষোল শতাব্দীর দ্বিতীয়ার্ধে উল্লেখ না করে প্রথমার্ধে করেন।

এইভাবে নূর অর্ধশতাব্দী Quattrocentoর কাছাকাছি আসে তারচেয়ে তার পাণ্ডুলিপি যে তারিখ উল্লেখ করেছে। আরবিউ বলেন basse danse এর মিউজিক হল en mesure ternaire; এটা ভুলবশতঃ “অনুবাদ করা হয়েছে যেমন“ত্রিমাত্রায়” এবং মিউজিক সেইরূপে ধারণ করা হয়েছে।

প্রকৃতপক্ষে এটা হল ডিউপল (Duple) Tempus imper fectum in prolatione Mafori অথবা ১২/৮ সময়ের কতগুলি estamples ও প্যারিস ডোমেনিচিনো (Paris) Domenichino) পান্ডুলিপি থেকে আমরা নিরুপণ করতে পারি। আরবিউর স্বরলিপিতে কোন রকম সন্দেহের অবকাশ নাই।

প্রত্যেক Pas একটা quaternion অথবা তিনটা সেমি-ব্রেড (semi-breves) এর চার Mesures গঠিত চার বিট (মাত্র) না (কি এক বিশাল ইউনিট।) কিন্তু স্বরলিপি-১০ অন্য কথায়, আরবিউর mesure ternaire হ ডোমেনিচিনোর Tempus imperfectum majus এর একই রকম এবং যদিও সেমি-ব্রেভ এর বিভাগ নাচুয়েরা পাত্তা দেয় না বাস্তবিকভাবে এরিনার Tempus imperfectum minus ও কোরাজেনোর (quadruple) চতুৰ্ত্তণ রিদিম (তালছন্দ) একই রকম। Basse danse সর্বকালে ও সর্বদেশে জোড় সময় পরিমাপে থাকে।

ষোল শতাব্দীর ছাপান এই জ্ঞান পরবর্তীকালে basse danses ধারণের সক্ষমতা অর্জনে সহায়ক হবে। ১৫২৯ খৃষ্টাব্দে প্যারিসে এটেনগনেন্ট (Attaingnant) কর্তৃক প্রকাশিত আঠারোটা basse danses চতুর্থণ রিদিমে (তালছন্দ) শুরু হয় একটা আঘাত মাত্রা (Beat) (সম) দিয়ে অথবা পরে তিনগুণ রিদিমের (তালছন্দ) চেয়ে চতুর্গুণ রিদিমে শুরু হয় একটা অন্যঘাত মাত্রা (Beat) ফাঁক থেকে যা বিবেচিত হয় অধিক খাপ খাওয়াতে অভ্যস্ত বলে। একটা উদাহরণ এই বইয়ের মধ্যে সংযুক্ত আছে।

Saltarello স্পেনবাসীগণ বলে alta danza এবং ফরাসীগণ pas de brabant অথবা breban হল গিয়ে প্রানোচ্ছল, হাল্কা ও ব্যায় বহুল, কিছু সত্যিকার অর্থে একটা দূর্লভ লম্প-ঝম্প নাচ (Leap dance). শুধুমাত্র ভাল নাড়ুযোগণ এবং শুধুমাত্র যারা rarissimo তারা মাঠ ত্যাগের অনুমতি পায় (dispiecare el suo tempo da terra). Saltarello. গঠিত হয় তারচেয়ে passi doppi দ্রুত টেম্পুতে।

এটা মাচা হত Ondeggiato, per relenamento del secondo passo Curto Che batte in meco de l’uno tempo e L’altro, e campeggiato per mouimento del oprims Passo Che Porta La persona. ভদ্রমহিলাগণ অবশ্য নিবে দুটা passt sempi ondeggiati e Campeggiati in un sote tempo এবং সময়ে সময়ে তিনটা পরবর্তীতে পদক্ষেপ সংশ্লিষ্ট করবে।

Ondeggiare কোরনাজেনোর ব্যাখ্যা অনুসারে, Uno alcamento tardo di tutta la persona et Labbassamento presto, টোর (পায়ের আঙ্গুলের অগ্রভাগ) উপরে উঠে একটা আস্তে উঠান ও দ্রুত ফেলা সম্ভব, সুতরাং এখানে সেটাই অবশ্য অর্থ করে।

দ্বিতীয় ছোট পদক্ষেপে উঠান আসে ডবল ধাপের মধ্যে আরম্ভের পা ছোট পদক্ষেপ করে এবং পরে অন্য পা এটার পিছনে টানা হয়, একটা দ্বিতীয় ছোট ধাপ একই স্পটে পৌঁছে। Movimento প্রতিশব্দ (term) পরবর্তী কালে সতের শতাব্দীতে নাচের পরিভাষায় পুনরায় আবির্ভূত হয় এবং দ্বিতীয় ছোট এখানে খুব সহজে ব্যাখ্যা করা যায় : Movimento হল পা, হাঁটু ও হিপের জোড়া সম্প্রসারণ ও সংস্কৃচন করা বুঝায়।

Campeggiato অশ্লীল রয়ে যায়। যাইহোক, ইটালীয়ন ই.লিভি E. Leyv থেকে এটা ব্যাখ্যা করা যাবে না, এটাকে তুলনা করা হয় প্রাদেশিক Campejar সঙ্গে এবং এট “tourner Voltiger” “ঘুরা” দিয়ে অনুবাদ করা হয়। এটা খুব সুন্দর করে খাপ খায়।

কিন্তু “লাফালাফির জোড়া বা হাঁটুর জোড়া” গ্রীক Kampe থেকে যা রোমান ভাষায় হয়ে উঠে gamba, jambe (Leg- পা) তবুও শ্রেয়। Campeggiare তখন হয়ত movimento তুলনায় ক্রিয়াপদ হতে পারে এবং কোরনাজেনোর Campeggiato per mouimento হয়ত হবে যথার্থ বোধগম্য।

কোরনাজেনোর অস্পষ্ট বর্ণনা পরিস্কার হয়ে উঠে যখন আমরা এটার তুলনা করি পরবর্তী শতাব্দীর একটা স্পেনীশ পান্ডুলিপির যেটা মাদ্রিদের একাডেমিয়া ডি লা হিসটোরিয়ার (Academia de la Historea) মধ্যে আছে, যার মধ্যে alta কেমন করে নাচা হবে তার ভাল ব্যাখ্যা দেয়া আছে।

প্রথমে একটা শোভাযাত্রা : বাউ (Bow), সাধারণ পদক্ষেপ, পাঁচটা ডবল ধাপ এবং প্রতিটার শেষে একটা quebradito সাহিত্য অর্থে “একটা ভদ্রতা”- quebrar en medio অর্থকরে “নুইতে” – আমাদের অভিব্যাক্তির তর্জমার সঠিকতা নির্দেশ করে Campeggiare per movimento. শোভাযাত্রা আসার পরে নাচের ফিগার (আকৃতি-গঠনশৈলী) যথার্থ হয়ঃ

১) এক ধাপ বাঁ পা দিয়ে সামনে; এক ধাপ ডান পা দিয়ে পিছনে।

২) dar un saltillo solere el pie derecho juntamente echando el izquierdo adelante en alto. এক পায়ে লাফান ডান পায়ে এবং সজোরে নিক্ষেপ করা বাঁ পা সামনে। এটা সেটা যা ফরাসীগণ বলে grue.

৩) Luego ir a dar con el izquierdo en el derecho y juntamente Levantarse atras en el alto. বাম ডানের বিপরীত ধাক্কা দেয় এবং একই সময় পিছনের দিকে ঝুঁকে পড়ে। এই অঙ্গ-ভঙ্গির ইটালীয়ান saltarello মধ্যে বর্ণনার কোন উল্লেখ নাই। তবে জার্মান quaternariaর বর্ণনাতে উদ্রিত হয়। এটা খুব সহজ ripesetta batuta detro el sicondo passo যার সম্বন্ধে আমরা পরে বলব।

4) Luego ir a dar con el derecho en el izquierdoy hacer sobre el das quebradito : ৩ নম্বরের মত একইরকম সঙ্গে movimento.

৫) Luego dar un saltillo sobere el pie izquierdo y tornar a hacer otro tanto hacia el otro lado দুটা একপায়ে লাফ ভিন্ন দিকে বাঁ পা দিয়ে।

সমস্ত ব্যাপার পুনরাবৃত্তি করা হয়। Danzando solo, এটা চলতে থাকে, en lugar de la mudanza que hace la dama. porque re cumpla el taindo, dan dos saltillo adelante y otros dos artra’s. যে ব্যাক্তি একাকী নাচে ফিগার (ভঙ্গিমা) করার পরিবর্তে মিউজিক সম্পূর্ণ করতে ভদ্রমহিলার সামনে দুটা এক পায়ে লাফ সামনে ও দুটা পিছনে পারফরম (Perform) করে। এটা থেকে আমরা অবশ্য উপসংহার করতে পারি যে (ভঙ্গিমা) ফিগার সাধারণতঃ ভদ্রলোক একা নাচে এবং তারপর আর একবার ভদ্রমহিলা একাকী করে থাকে।

কোরানজেনো অনুসারে saltarelloর সময় পরিমাপ bassadanzaর অনুরূপ প্রায় পাঁচের অনুপাতে আট; সুতরাং =d M. M. 64 পুনরায় কোরনাজেনো অনুসারে saltarello হয় ত্রিগুণ রিদিমে যার শুরু একটা উর্ধ্বাঘাত (upbeat) দিয়ে; চৌদ্দ শতাব্দী এরই মধ্যে আমাদেরকে এটার অনেক উদাহরণ উপস্থাপন করেছে।

অন্যদিকে ১৫০৮ খৃষ্টাব্দে পেট্ৰচি (Petrucci) কর্তৃক ছাপান চতুর্থ বই Intabolatura de Lautoর মধ্যে আছে saltarelli শুরু হয় ডাউনবিট দিয়ে আবারও আপরিট দিয়েও এখানে পুরান নাম ব্যবহৃত হয়েছে নতুন এক নাম galliard এর জন্য।

১৫৪০ খৃষ্টাব্দে হ্যান্স নিউসিডালার (Hans Newsidler) তার Lautenbuchlein এর মধ্যে Hupfl aufl (সূচনার জোড়া পায়ের লাফ) একটা ইটালীয়ান নাচের ব্যাকারণের সঙ্গে সম্পর্কহীন পদ saltarella উপনাম দেন এবং ১৫৬২ খৃষ্টাব্দে অক্টভিনাস এস, ফিউগারের (Octhvianus -S-Fugger) লিউট বই এর মধ্যে আমরা একটা পরবর্তী কালের উদাহরণ saltarello de megioর সাক্ষৎ পাই।

প্রায় ১৬০০ খৃষ্টাব্দে saltarello কে কি বলা হত- করোসোর (Caroso ) Laura suaved তৃতীয় খন্ড, উদাহরণ স্বরূপ galliard এর পরে প্রতিযোগীতায় স্থান দেয়া হয়েছে এবং এটার বিপরীতে রিদিম খুব সংক্ষিপ্ত করা হয়েছে।

দরবারী-নাচ ও গ্রাম্য-নাচের প্রবল পার্থক্যের পর saltarello এমন নাচ হয়ে উঠে যা সর্বদা basse danse কে অনুসরণ করে। এই দুটা নাচ অবিভাজ্য এককে সংযুক্ত হয় যাতে মানুষের মনের সামান্যতম পার্থক্য এবং মর্যাদাবান উৎসবের প্রাণশক্তি দেখা যায় প্রকাশিত : উৎসবমুখর আড়াঘর এবং অপ্রতিহত শয়তানী, সংযত ও বিলাসবৈভব, অহমিকা ও স্বেচ্ছাচারীতা।

এমনকি মধ্যযুগেও আমাদের এই দুই ফরমে (গঠনশৈলী) বৈপরীত্য আছে যে নাচগুলি ধাপ দিয়ে করা হয় (geschritten অথবা getreten) এবং যে নাচগুলি লাফ-ঝাঁপ দিয়ে করা হয় (gesprungen. Istampita saltarello) হয়ে উঠেছে এক।

এই ঐক্য এত গভীরভাবে অনুভূত হয় যে রীতি অনুযায়ী দ্বিতীয় নাচের নিজস্ব কোন মেলোডি (সুর) নাই, শুধুমাত্র আছে প্রথম নাচের মেলোডির একটা রিদিমের সংক্ষিপ্ত প্রতীকচিহ্ন। ব্রাসেলস পান্ডুলিপির ৫৫ নম্বরের মধ্যে আছে Roti Boully, এরই মধ্যে আমাদের এই প্রথার উদাহরণ আছে।

দ্বিতীয় নাচ সাধারণতঃ লেখা হয় নাই : মিউজিশিয়ানদের তা প্রথম নাচের মিউজিক থেকে পড়ে আসতে হয়, অন্য রিদিয়ে রূপান্তর করে cum proportione. যেমন এটাকে বলা হত সময়ের পরিমেয় তত্ত্বের মধ্যে। ফলস্বরূপ দেরী-নাচ জার্মানীতে প্রায় পরিচিত হত Proporz রূপে ।

Quaternaria অথবা quadernaria, কোরনাজেনোর গুরুত্বপূর্ণ বক্তব্য অনুসারে, জার্মানীতে জনপ্রিয় ছিল; সত্যিকারভাবে quaternaria জার্মানীর দেরী-নাচ এত সুস্পষ্টরূপে চিহ্নিত হয়ে উঠেছে যে, ইটালীয়গণ এটাকে saltarello tedesco বলে ডাকত।

এটার খুব সাদামাটা পদক্ষেপের বিন্যাস ছিলঃ dui passi sempt et una ripresetta battuta detro el sicondo passo in trauerso, এটা সম্ভবতঃ অর্থ করে যে, দুটা সহজ ধাপ যা পায় দুটা এক চতুর্থাংশ মাত্রা (বিট) এবং চতুর্থ গণনার সময় শেষ পা একটা battuta অনুষ্ঠিত করে, একই সময় পিছনের দিকে চলে ।

যেটা এখনও দূর্বোধ্য রয়ে গেছে ALTAর স্পেনীয় বর্ণনায় তা পরিষ্কার হয়ে যায়, যেটা এরই মধ্যে পূর্ববর্তী অধ্যায়ে রেফার করা হয়েছে : Luego in a dar con el izqierdo en el derecho y juntamente levantarse atras en alto. তা হল বাম পা সামনে ছড়ার পরপরই, এটা সুইং করে ডানের বিপরীতে ফিরে এবং স্পষ্টতঃই যেমন পা পুনরায় ফিরে আসে শরীর উত্তেলিত হয়। এই স্পেনীয় বর্ণনার মধ্যে পাওয়া quaternaria ও * Saltarello অঙ্গ-ভঙ্গির সম্মিলন যা থেকে আমরা সম্ভবত ষোল শতাব্দীতে এই দুই ধরনের নাচের সংযুক্তির উপসংহার টানতে পারব।

Quaternaria চতুর্গুণ রিদিমে হয়, শুরু করে একটা ডাউনবিটে এবং যার থেকে এর নাম পায় । পরিমিত মাপার তত্ত্বে divisio quaternarisa হল ব্রিভের (Breve) বিভক্তি, দুটা সেমি-ব্রিভের প্রত্যেকটা দুটা (স্বর) মিনিম Minim আমরা এর মধ্যে গত অধ্যায়ে দেখেছি চৌদ্দ শতাব্দীর মেলোডির মধ্যে এই ধরনের saltarelloর অগ্রবর্তী চলা।

আমরা পুনরায় bassadanzaর সঙ্গে তুলনা করে টেম্পো নির্ধারণ করতে পারি :যুগল নাচ যদিও কোরনাজেনো আমাদেরকে শিখিয়েছে যে quaternaria ও bassadanza র সময় মাপ (মাত্র) পাঁচ থেকে ছয়ের মত; আমরা মনে মনে ধরে নিতে পারি চতুর্থাংশ স্বর (নোট-Note) পরিমাপ হতে পারে M. M. ৪৮। চৌগুণ রিদিয়ে দেরী-নাচের (After dance) ধারণাশোনায় কেমন যেন অদ্ভুত ও সন্দেহপ্রবণ।

সম্ভবত এখানে একমাত্র গরমিল হল যে, আমরা যারা আধুনিক তারা জটিল তাল ছন্দের (রিদিমের) কথা বলি এবং প্রবীন লেখকগণ বলেন প্রাথমিক তাল ছন্দের (রিদিম) কথা। যদি আমরা আমাদের সময়ের সত্যিকার জার্মান দেরী-নাচ একটা Landler এর কথা লিখি এইভাবে * স্বরলিপি-১১ এটার পরিবর্তে ।

এটার ব্যাপারে ফল হল চৌগুণ সময় এবং অন্য ব্যাপারে ত্রিগুণ সময় কোন রকম রিদিমে (তালছন্দে) পরিবর্তন না করে। ১৯০০ খৃষ্টাব্দে পর্যন্ত Landler এর জন্য মেট্রোনমো মার্ক ছিল এম. এম. = ৪৮। আধুনিক প্রতিলিপিতে এই মার্ক পরিবর্তিত হয়েছে d =>। কিন্তু অন্যান্য স্থানে আমরা দেখতে পাই quaternaria জন্য এই একই এম. এম. = ৪৮।

এইরূপে bassadanzaর চারটা সেমি-ব্রেভের প্রত্যেকটির সময়ের পরিমাপ (মাত্রা) তুলনা করে একই রকম যা Landier এর মধ্যেও বিদ্যমান, এই দুই নাচকে আরও ঘনিষ্ঠ করে তুলে; শুধুমাত্র উন্মুক্ত দেরী-নাচের মধ্যে তিন নোট (স্বর) এর গ্রুপ প্রত্যেক একক ধাপের জন্য একটা হবে, যেখানে Landler এর মধ্যে প্রতিগ্রুপের জন্য তিন ধাপ হবে।

এই দুই নাচের মধ্যে যে ঘনিষ্ঠ সম্পর্ক অনুভূত হয় আমাদের আছে তারও মিউজিক্যাল প্রমাণ : দেরী-নাচ যা অনুসরণ করে। ein seer guter welscher tantz (একটা খুব ভাল ইটালীয়ান নাচ) ১৫৪০ খৃষ্টাব্দে হ্যান্স নিউসিডলারের (Hans Newsidler) Lautenbuchlein এর মধ্যে হল, প্রকাশ্য ইটালীয়ান বৈশিষ্ট্য সত্ত্বেও একটা খাঁটি Landler: স্বরলিপি-১১/১২ ।

পিঙা (Piva) এই শব্দকে ফরাসী Pivot এর সঙ্গে সংযুক্ত করতে যেমন ডিজ (Dlez) “Congle pivot” কনজেল পিভোট করেছেন আমরা মনে হয় এটা একটা ভুল পদক্ষেপ। ব্যাগপাইপের নামে একই বানানে এটা প্রকাশিত হয়; “ব্যাগপাইপে নাচা” ভাল অর্থ করবে এবং পিভা (Piva) কে এটার নামের মধ্যদিয়ে নিয়ে আসবে ইংরোজী হর্ণপাইপ এবং ফরাসী musetteর ঘনিষ্ঠ করে। বোক্কাসিও (Boccaccio) একটা সম্ভ্রান্ত জমিদারের খামারবাড়ীতে সাতদিনের সন্ধ্যার মাথায় Decameron এর মধ্যে এই ধরনের ব্যাগপাইপের নাচের কথা বলেন।

 

google news logo
আমাদেরকে গুগল নিউজে ফলো করুন

 

পিভা (Piva) আর একটা কৃষক-নাচ ছিল যেটা মধ্যবিত্ত শ্রেণী উপরে তুলেছে কিন্তু প্রায় ১৪৫০ খৃষ্টাব্দের মধ্যে তা পরিত্যক্ত হয়ে গেছে। তারপরও যদি এটা এখনও নাচা হত তবে মহিলাকে স্বাভাবিক পদক্ষেপে অবশ্যই বাঁধা থাকতে হত। ভদ্রলোক যেকোন দিকে ঘুরতে ও লক্ষঝম্প করতে পারত তার খুশী মত। নাচের মূল অঙ্গ-ভঙ্গি ছিল প্রচন্ড ডবল পদক্ষেপমূলক।

পিতা (Piva) ও একটা spinapescie নাচতে পারত “হ্যারিং মাছের কাঁটার বিন্যাসের মধ্যে”। ডোমেনিকোর (Domenico) Ballo Gloveর মধ্যে যেটা গুগলিলমো এব্রিও (Guglielmo Ebreo) উল্লেখ করেছেন তিনজন। অংশগ্রহনকারী নাচে tre tempt di piva a spinapescie, tramezandosi luno L’alteo tanto, che ogni uno tornial luogo Suo- স্পষ্টতঃ একটা আঁকাবাঁকা অঙ্গ-ভঙ্গি যাতে মাঝখানের ব্যক্তি অবশ্য নাচবে তাদের মধ্যদিয়ে যারা বিপরীত পথের বাইরে থাকে। এটা সম্ভবতঃ পরবর্তীকালের Courante এর আঁকাবাঁকা অঙ্গ-ভঙ্গির একটা অগ্রবর্তী অবস্থা।

কোরনাজেনোর অনুসারে পিভার মিউজিক Cacciate বলেও ডাকা হত। এখানে সম্ভবতঃ তাৎপর্যময় সম্মিলনের সম্ভাবনা আছে। সকল শ্লাভিক (Slavic) ভাষাগুলিতে লাফঝাপ বা জোড়া পায়ে লাফের ধারণাকে একই রকম শব্দে প্রকাশ করা হয়েছে : পোলিস Skakac, চেক ও সার্বো ক্রয়েশীয়ান Skakati, ইউক্রেনিয়ান Skakati, রাশিয়ান skakkatj লোওয়েনভিশ skocys এবং আরো অনেক যা পর্যায়ক্রমে লিথুয়েনিয়ান sokti র সঙ্গে সম্পর্কযুক্ত এই পর্যায়ে ক্রমিক সাজান শুধুমাত্র প্রস্তাবকরূপে উপস্থাপিত। যদি এটা প্রমাণিত হয় তবে দেখা যাবে প্রাসঙ্গিকভাবে শাডিক দেশগুলির মধ্যে যোগাযোগ বিদ্যমান।

কোরনাজেনো অনুসারে এই মিউজিক চৌগুণ সময়ে ছিল, শুরু হয় একটা ডাইন বিটের উপর এবং এর basse danse মত দ্বিগুণ দ্রুত ভাবে । এটার ) = d সুতরাং হয়ত প্রায় এম. এম. ৮০র মত হিসাবে হবে। পিভা ১৫০৮ খৃষ্টাব্দে পেটুচি (Patrucci) কর্তৃক প্রকাশিত গিয়োভানি এসিও ডালজা (Giovanni Ambrosio Dalza) র জন্য intabolature de Lautoর চতুর্থ গ্রন্থের মধ্যে, এটাকে কখনও বিতর্কিত করে নাই।

এটা তাদের কাছে ৩/৮ মাত্রায় বর্ণিত হওয়া সন্দেহজনক। পরিমানের প্রতীক চিহ্নগুলি VII. যা লিউট তালিকাপুঞ্জের ফিংগারিং এর উপর স্থাপিত আছে প্রত্যেক মাপের জন্য একটা দাঁড়ান না তবে একটা বিটের জন্য – একদম এক রকম যেমন আরবিউ basse danse 4 mesure ternaire.

কাটা (Clalta) পনের শতাব্দীর দ্বিতীয়ার্ধ থেকে সাইমন ডি গোলিনা প্রুডেনজিয়ানী (Simone fi Golino Prudenziani)র একটা কবিতা গণ্য করা হয় স্পষ্টরূপে একটা নাচের অংশ বলে- Calate de maritima et etcampagnoa.

গোভানি এমব্রসিও ডালজা একজন মিলানবাসী লিউটবাদক অনেক নাচ প্রকাশ করেন, তার মধ্যে প্রচার করেছেন প্রিন্টার পেট্রচি (Petrucci)র চতুর্থ গ্রন্থ Intabolature de Lauto যার মধ্যে দুই রকমের Calata আছে যা হল a La spagnola ও a la taliana এবং Calata প্রায় ১৬১৫ খৃষ্টাব্দে পর্যন্ত ফ্লোরেন্স এর মেডিচি (Medici)র দরবারে নাচা হত।

ডলিজার Calata যেরূপ বলা হয় তদরূপ না, “খুব কঠিন সময়ে (মাত্র ও লয়ে) ও রিদিমে (তালছন্দে)। এখানেও সেইরূপ আমরা অবশ্য measure এর সঙ্গে mensuraর সন্দেহ প্রতিহত করব; যেমন হয়েছে basse danse. quaternario & Pivaর মধ্যে, Calata র মধ্যে মাত্রা বিভক্ত হয়েছে হয়ত এখন দুই এবং তিনটা আটে যাইহোক, ৱিদিম সরমময় চৌগুণ-চার-চার অথবা বার আট। এখানে স্পেনীশ ও ইটালীয়ান Calataর মধ্যে কোন রকম পার্থক্য নাই। টেম্পো মার্ক বিবেচনায় লয় তুলনামূলকভাবে প্রাণবন্ত হয় ।

নাচের নিজের সম্বন্ধে কিছুই আমরা আবিষ্কার করতে পারি নাই। যাইহোক, নামটি আজ পর্যন্তও স্পেনীশ গীর্জানাচে এখনও পরিলক্ষিত হয় : এই Sakral Contreর তৃতীয় থেকে ষষ্ঠ পর্যন্ত ফিগার (ভঙ্গিমা) কে Calado বলা হয় এবং অঙ্গ-ভঙ্গি যেটা তাদেরকে এই নাম দিয়েছে Calarse-সাহিত্যের ভাষায় ‘ভিতর দিয়ে পথ করে নেয়া” “তাহল এক সারির নাচুয়েগণ অন্য সারির মধ্য দিয়ে পুনর্বিন্যাস করে ও অতিক্রম করে। ব্যালো Ballo.। এই সকল মানসম্পন্ন নাচের যেটা সর্বাঙ্গীন প্রয়োজনীয় ইটালীয়ান উস্তাদগণ শুধুমাত্র তার কথা বলেন,

যেখানে সাময়িক-নাচ যা কখন কখন একচেটিয়া ভাবে করা হয় যা সমাজের উচ্চ স্তরের মধ্যে সীমাবদ্ধ, তার প্রতি তাঁরা অনেক বিস্তারিত নির্দেশনা দিয়ে থাকেন, che son for del uulgo. fabricati per sale signorila, e da esser sol dan, cati per dignissime madonne et non plebele. এটা সম্পূর্ণভাবে বুঝা যায় যদি এটাকে অনুমোদন করে নেয়া যায় যে পূর্বেরটি পরিচিত এবং পরবর্তীটি তা না, কেননা সেগুলি ক্রমশঃ ওস্তাদের নিজেদের দ্বারা রচিত এবং সুস্পষ্ট রূপে তা নির্দিষ্ট উপলক্ষ্যে করা হয়ে থাকে।

পরবর্তীতে কেরোশো (Caroso ) এবং নেগরীর (Negri) মত দিকপাল স্থায়ী-নাচকে সম্পূর্ণভাবে অবজ্ঞা করেন এবং তাঁদের নিজেদের উদ্ভাবিতের মধ্যে সীমাবদ্ধ থাকেন। এইসব সাময়িক নাচ অথবা balli বিশেষ নাম বহন করে এবং তার বৈশিষ্ট্যময় বিষয়বস্তু আছে।

দরবারীসুলভ মূল শিল্প- উপাদানের মধ্যে এটার বিভিন্ন ফরম বা (আঙ্গিক গঠনশৈলী গুলি) হল আবার এইগুলির মধ্যে সাধারণ মিল ! La Mercantia নারীটা যে তার অনুরাগ সবার উপর অর্পন করে, যা প্রতিনিধিত্ব করে একজন ভদ্রমহিলা সঙ্গে তিনজন ভদ্রলোক, একজন তার পাশে দুইজন তার পিছনে এগারো পরিমাপের Saltarello তারপর একটা থামা;

পিছনের দুই ভদ্রলোক ছয়টা riprese নেয় পাশের দিকে, ভদ্রমহিলা ঘুরে, দুইভদ্রলোকের একজন সামনে তিন ধাপ নেয়, ভদ্রমহিলাকে ঘিরে চারদিকে ঘুরে এবং তিনধাপ দিয়ে পুনরায় তার আগের স্থানে অবস্থান নেয়; এখন অন্যভদ্রলোক সেই একই রকম করে; মূল ক্যাভেলিয়ার (Cavalier) ঘুরে এবং ভদ্রমহিলার দিকে অগ্রসর হয় আবার এবং এইরূপে এই আচরণে মুখাভিনয় চলতে থাকে।

অথবা La Sobria, নারীটা তার অনুরাগ শুধুমাত্র একজনকে দেয়। এখানে আমাদের তিনজনের সেই পুরনা গ্রুপ আছে, একজন নারী দুইজন পুরুষের মাঝখানে (gioue, bereguardo. leoncello), যা মনে হয় আর্জেনটিনাইন palitoর মধ্যে জীবিত। অথবা সম্ভবতঃ দুইজন পুরুষ এবং তিনজন নারীর সংমিশ্রণ : সবাই শিকলের মত আকৃতি গঠন করে ভদ্রমহিলাগণ মাঝখানে, Saltarello অনুষ্ঠিত হয়, তারপর একটা থামা এবং এখন একটা খেলা শুরু হয় বদলী ঘুরার সঙ্গে, চক্কর দেয় ও স্থান পরিবর্তন করা থাকে। এইরূপ একটা BALLO তে কম করে হলেও দশজন অংশগ্রহনকারী থাকতে পারে।

আমাদের অবশ্যই পরিস্কার করে বুঝা উচিৎ যে, এই সকল মূখাভিনয়গুলি খাঁটি করিওগ্রাফিক। তারা অভিনয়ের সকল ইঙ্গিত চিহ্ন হারায়েছে -দৃষ্টি, অঙ্গের খেলা, ঘুরাফিরা – এবং তার সঙ্গে সমস্ত বাস্তবসম্মত প্রতিনিধিত্ব। যেটুকু অবশিষ্ট থাকে তা শুধুমাত্র ফিগারের (ভঙ্গিমা) উত্তরাধিকার যেটা প্রকৃতপক্ষে দৃশ্যের বর্ণনা করতে পারে না, এটাকে সুস্পষ্ট করতে পারে না তবে ফন্দি এঁটে সূচনাতে উপদেশ দিতে পারে। রংচং মাখা হয়ে উঠেছে অলঙ্কার, ঘুরাফিরার মূখাভিনয় হয়েগেছে (ভঙ্গিমা) ফিগারের মূখাভিনয় ।

এই পরিবর্তন অভিনয়ের সক্ষমতার অবনতি বলে অবশ্য বিবেচিত হতে পারে না। তারচেয়ে হল নাচের দুইটা বিশাল। জগতের মধ্যের বিচ্ছিন্নতার গুরুত্বপূর্ণ একটা বহি প্রকাশ। দরবারী নাচের মধ্যে অঙ্গ-ভঙ্গির ক্রমবর্ধমান সীমাবদ্ধতার সঙ্গে অনুকরণাত্মক প্রবণ হওয়া দুরে থাকে এবং পুনরায় অনুকরণাত্মকতা ও ছড়ান অঙ্গ-ভঙ্গি, অ-অনুকরাণাত্মকতা ও ঘনিষ্ঠ অঙ্গ-ভঙ্গি তাদের নিজেদেরকে যেমন অরিজিন ও স্পিরিট হতে দেখায়।

একটা অভ্রান্ত কৃত্রিম প্রতীকচিহ্ন ও এই সকল মূখাভিনয়কে পদ্ধতিকরণে জটিল কাঠামোর মধ্যে প্রবাহধারা হল তাদের সংঙ্কোচনঃ আমরা গুগলিলমো এব্রিওর পদবীতে নামটা Saltarello মোটেও দেখতে পাই না। তিনি শুধুমাত্র দুইপ্রকার জানতেন bassadanza এবং ballo তাঁর ballo বর্ণনার মধ্যে আমরা খুব ঘনিষ্ঠভাবে লক্ষ্য করেছি যে, কতকগুলির গতিপথ পুনঃপুনঃ আবর্তিতঃ

poi faccine sedici tempi de salterello in prima quincici tempi di salterello- in prima sedci tempi di piva-in prima faccian tre tempi de salballi terello tedecso হল মূখাভিনয়পূর্ন নাচ যার জন্য saltarello quatirnaria এবং piva কাঠামো প্রতিস্থাপিত করে। যেমন আমারা আগে দেখেছি কোরনাজেনোর কিছুটা তদরূপ সতা, সেইরূপ একদম একইরকম ঘটে বার্গান্ডিতে (Burgundy)..

এইরূপে মিউজিকের দিক থেকে সবচেয়ে উল্লেখযোগ্য পার্থক্যের চিহ্ন হল একই পিসের (অংশ) মধ্য লয়ের (time) স্বাধীনভাবে পরিবর্তন করাঃ কাঠামো ও দৃশ্যপট অবশ্যই রিদিমের মধ্যে দিয়ে স্পষ্টরূপে পার্থক্য করা যাবে। এই করণে balletto তে পরবর্তীকালের নাচের মিউজিকের দলবদ্ধতা থেকে এটার অদ্ভুত বৈশিষ্ট্যের জন্য সময়ের (লয়) পরিবর্তন করা হয়।

Ballo কাঠামোর মধ্যে bassadanza কে খুব কমই দেয়া যেতে পারে এবং এমনকি saltarelloর সঙ্গে কখন কখন একরে। এটাকে খুব সহজেই ব্যাখ্যা করা যায়। ষোল শতাব্দীর দ্বিতীয়ার্ধ থেকে নাচের শোভাযাত্রায় মিলিত হওয়া ও প্রাসঙ্গিক উপখ্যানের অদৃশ্য হওয়া অথবা কম করে হলেও অধোগতি আমরা লক্ষ্য করি। অন্যগুলি যেমন galliard এবং Courante মুখাভিনয় শক্তকরে আঁকড়ে ধরে।

এই সকল হল দেরী-নাচ অথবা কমকরে হলেও প্রাণবন্ত Allemande pavane সূচনাসমূহ সত্যিকারভাবে এমনকি bassedanse নিজেও যোগ শতাব্দীতে মুখানিয়হীন ২০টি শোভাযাত্রা ছিল। যাইহোক, আমাদের আছে পনের শতাব্দীতে saltarelliot প্রধান উপাদান যেন মুনির এবং অম্ল কিছু মুখাভিনয় আছে bassadanzaর মধ্যে। অধিকন্ত জলিলমে এরোই জোরের সঙ্গে বলেন যে, balli কিছু অংশ তার ওস্তাদ ডোমেনিকো এরই মধ্যে রচনা করেছেন, মুখাভিনয়হীন saltarello সম্বন্ধে কোন কিছুই উল্লেখ করেন নাই।

আমরা যতই পিছনের দিকে মধ্যযুগে যাব তাতে দেরী-নাচ আরো চূড়ান্ত সিদ্ধান্তে দেখা गान একটা মুখাভিনয় ছিল। যে ইটালীয়ান যুগল নাচ আমরা পূর্বে উল্লেখ করেছি এটার সাধারণ বিভাগের মধ্যে শোভাযাত্রা এবং প্রাসঙ্গিক উপখ্যানের মুখ্যভিনয়পূর্ণ BALLO এই মধ্যযুগীয় অবস্থান সঠিকভাবে লালন করে।

এখন এর অগ্রগতি স্পষ্ট হবে উঠের ধীর শোভাযাত্রা+প্রাণবন্ত মুখাভিনয় প্রাসঙ্গিক উপখ্যানের “কৌতুককর” bassadanza ধীর শোভাযাত্রা+ (প্রাণবন্ত শোভাযাত্রা + মুখাভিনয়) ধীর শোভাযাত্রা + প্রাণবন্ত শোভাযাত্রা শিকল-গোলক(CHAIN ROUND), যাকে ষোল শতাব্দীর দ্বিতীয়ার্ধের পর থেকে আবার চরম ভূমিকা গ্রহন করতে হয় যেটা পনের শতাব্দীর নাচের তত্ত্ব থেকে সম্পূর্ণভাবে অবজ্ঞা করা হত।

তথাপি এটা যে নাচা হত তা স্পষ্ট। অধিকন্ত ইতিহাসবিদ, চিত্রকর ও নকশাকারীগণ দেখান যে, এমনকি এটা দরবারী বেষ্টনীর মধ্যেও নাচা হত। কিন্তু সেই সময় এটা সম্পূর্ণ যথার্থ বলে বিবেচনা করা হত যদি ইটালীয়ান রেনেসাঁ সোসাইটির আদব-কায়দার বই, ১৫১৪ খৃষ্টাব্দের কাউন্ট বলডেসার ক্যাষ্টিগ্লিওনীর Cortegiano ইঙ্গিত করে যে barndo ও Moresce শুধুমাত্র নাচার অনুমতি পাবে Camera privatamente, ma in publico no cost fuvechz traveestito – কেবল ব্যক্তিগত অনুষ্ঠানের মধ্যে, কিন্তু জনসাধারণের মধ্যে যতক্ষণ না বিরক্তিকর হয়ে উঠে।

পিটাচে (Petrarch) মতামতের মধ্যে চটুল যুবতীগণ এবং কোমল, মেয়েলীপুরুষগণ গোল হয়ে গোলকে পাকখাচ্ছে, ঘুরাফিরা করে ও বোকার মত হাবভাব করার চেয়ে আর অধিক কিছু অবাস্তব দেখা যাবে না- stultas mulierculas and viros. mulierculis mollioress……. circumferri, redire, ineptire পরবর্তী দুইশ বৎসর অতিক্রমের পরে আরো অধিক অনুষ্ঠানিক যুগের পূর্ব পর্যন্ত এই সূত্র সত্যিকারভাবে গুরুত্বের সঙ্গে নেয়া হয়নি।

এইরূপ একটা brandoর (ফিগার) ভঙ্গিমাগুলি যেটা শিকল-নাচের মত সম্ভবতঃ সর্বকালের ও সর্বযুগে অন্যান্য সকল দেশের মত একই রকম হয়। একটা প্রাণবন্ত, মর্মরধ্বনির পাখা ঝাপটান স্বর্গীয়দূতদের গোলচক্র প্রায় ১৪৭৫ খৃষ্টাব্দে নেপলসের মনটোলিভিটো (Montoliveto) গীর্জার মধ্যে এন্টোনিও রসেলিনোর (Antonio Rossellion) বেদীতে যিশুর জন্মগ্রহনের খোদাই নকশা বিবৃত করে সেই পরিচিত মূল শিল্প-উপাদান যেটা হলঃ একজনের পর একজন সমস্ত মেয়ের মধ্যে নাচুয়োগণ তাদের যুগলের উত্তোলিত হাতের নিচে পাক খায়।

জার্মান নাচ। পনের শতাব্দীর জার্মান নাচের প্রত্যক্ষ প্রমাণ আমাদের খুব কমই আছে বিশেষ করে কোন রকম তাত্ত্বিক সূত্র নাই। জার্মানদের জন্য যুগল নাচ একটা ব্যতিক্রমধর্মী অবস্থান নেয়। কখন ইটালী, কখন স্পেন ও কখন ফ্রান্স বহির্বিশ্বের সকল পরিবর্তন ও ফ্যাশনের সংস্পর্শ ছাড়া এটা তার স্বকীয় পথে চলে এসেছে।

আধিপত্যবাদী দরবারের অভাবের কারণেই হোক বা ক্ষুদ্র দরবারের পরিসরেই হোক অংশগ্রহনকারীগণ সাধারণ লোকজনের প্রতি ঘুরে সেটা জাঁকালো হউক বা না হউক তথাপি অদ্যাবধি পুঞ্জিভূত জার্মান লোক-নাচ অথবা এই সবকিছু একত্রে সম্ভ্রান্ত, বুর্জোয়া (বা ধনিক) জার্মান সমাজ বিদেশী কিছুর জন্য তাদের নিজস্ব গ্রাম্য নাচের বিন্দুমাত্র পরিত্যাগের কোন রকম লক্ষণ দেখায়নি।

যদিও নাচের ওস্তাদ ও নাচের তালিকাগুজির অভাব আছে এবং যে কোন শতাব্দীর জার্মান নাচের কোন কিছুর নির্দেশ করা যদি যায় । এটার মৌলিক কোন কিছুর পরিবর্তন মধ্যযুগ পর্যন্ত দূর্লভ। সুতরাং পনের শতাব্দীর পরিস্থিতি পরিষ্কার রাখার জন্য আমাদের শুধুমাত্র প্রয়োজন পরবর্তী অধ্যায়ের জার্মান নাচ নির্দেশ করা। শুধুমাত্র মুক্ত-নাচ এখানে অবশ্যই আলোচনা করা যেতে পারে।

অন্যান্য জনগণের মত জার্মানগণ একটা শান্ত সূচনা-নাচ ও একটা প্রাণবন্ত দেৱী-নাচ (after-dance) এবং এটাকে মিলিতরূপে সাধারণভাবে ডাকে Tanz বলে। পরবর্তী ষোল শতাব্দীর (ষোল) ফরাসী allernande থেকে এই শান্ত সূচান-নাচ কে হয়তবা ব্যাখ্যা যোগ্য করা যাবেঃ

১৫৮৮ খৃষ্টাব্দে খেইনট আরবিউ (Thoinot Arbeau) যার সম্বন্ধে আমরা পরবর্তী অধ্যায়ে বলব, তিনি এই নাচকে অন্যতম পুরাতনতম নাচ বলে গেছেন। এটা ছিল মুক্ত যুগল নাচ দরবারী প্রকৃতির মত basse danse কিন্তু এটার সঙ্গে বৈপরীত্য আছে। ল্যাটিন basse danse এর বৈচিত্র্যময় অঙ্গ-ভঙ্গির বৈশিষ্ট্যের পরিবর্তে allernandeর আছে একগুচ্ছ একঘেয়ে পদক্ষেপ-

ডানদিকে ধাপ

বামদিকে ধাপ 

ডানদিকে ধাপ

বামদিকে পায়ের অগ্রভাগ

সামনে পিছনে ইচ্ছামত ও কিছু ব্যক্তিত্ব সম্পন্ন হয়- plaine de midiocre grauie আরবিউর (Arbeau) প্রত্যেক ধাপ (অর্ধেক) এক মিনিম (minim) হয় এবং ফলস্বরূপ প্রত্যেক ধাপের গুচ্ছ হয় এক ব্রিড (Breve)। এই গুচ্ছগুলির আটটা মিলে হয় প্রথম অংশ এবং তাদের পুনরাবৃত্তি হয় দ্বিতীয় অংশঃ তৃতীয় অংশ দৃশ্যত্বঃ পুরনা quaternaria নাচাহত প্রাণবন্ত জোড়াপায়ে লাফানোর মত করে অন্য এক মেলোডির সঙ্গে। কখন কখন আট থেকে ছয়ে ব্রিভস গুচ্ছ সমূহের মেলোডি (স্বর) সংকেচিত হয় আধুনিক Landler এটার মতই নাচুয়েদের পদক্ষেপ বাদ দিতে বাধ্য করে, basse danse এ এটার বিপরীতটাই সত্য।

হলের মধ্য দিয়ে যুগলগণ একজনের পিছনে অন্যজন অগ্রসর হয়, শেষদিকে গিয়ে ঘুরে হাত না ছেড়ে, যদি ভদ্রলোকগণ পাটনার পরিবর্তন করতে পছন্দ না করে। যেমন বহুল পরিচিত Greifpolkaর মধ্যে, অস্ট্রিয়ান Wechselbayrischen এর মধ্যে, বহেমিয়ান strasak এর মধ্যে ও আরো পুরান Polonaise র মধ্যে, নব্যপ্রস্তর যুগের ডিনকাদের নাচ যা চিহ্নিত করে সেই প্রাচীন মূল শিল্পউপাদান মহিলা অদল-বদল-এটার আরো অধিক গুরুত্বের সঙ্গে প্রয়োগ ঘটে দক্ষিন অস্ট্রেলিয়ান ও নিউম্যাক্সিকোর কৃষ্টির মধ্যে আমরা এখানে আবার তার মুখোমুখি হই।

এই মূল শিল্প-উপাদান ইটালীয়ান balloর মধ্যে দিয়েও অতিক্রম করেছে : ডমেনিকো ডা পিসারো রচিত হিংসার নাচ La Gielosia তে সবচেয়ে আগের নাচুয়ে এক মহিলা থেকে অপর মহিলা বদল করতে করতে পিছনে চলে যায়, বিরতির সময় তিন যুগল একত্রে অনুষ্ঠান করে চারটা tempi di piva tyedesca. সতের শতাব্দীর ঠিক ১৬৩৬ খৃষ্টাব্দে ফাদার মার্সেনী allemande তে যে সমস্ত নাচ লুপ্ত হয়েছে তা তালিকাবদ্ধ করেন। এই নাচের মিউজিক বাজাতে জনগণ তৃপ্তি পায়।

জার্মানীর দেরী-নাচ যা জনপ্রিয়ভাবে ডাকা হয় Hupfauf বলে, ইটালীর একই জিনিস quaternaria সম্বন্ধে আমরা এরই মধ্যে আলোচনা করেছি। কাছাকাছি থেকে ঘুরা নাচ পরবর্তী অধ্যায়ে সম্পূর্ণভাবে পর্যালোচনা করা হবে। পরবর্তী নতুন প্রস্তর যুগের মধ্যে দানিয়ুবের পুরাতন কৃষক-কৃষ্টির উত্তরাধিকার হিসাবে জার্মানীর প্রত্যেক অংশে ঘুরা নাচের স্থান আছে কম করে হলেও দক্ষিন জার্মানীর, মধ্যযুগের মত পনের শতাব্দী ও আধুনিক সময়ে, এমনকি সোজা (Waltz) ওলটস্ পরিবেশনার দিনের ইতিহাস পর্যন্ত।

 

সাধারণ বৈশিষ্ট্য-- অঙ্গ-ভঙ্গি -- নাচসমূহ

 

এই অধ্যায়ে যে সময়ের কথা এর আওতায় আসে তার বিকাশের বিশেষ তাৎপর্য আছে, যা স্পষ্ট হয়ে আসে তা এই ঃ উচ্চ বুর্জোয়া সমাজে তারা তাদের নাচার স্থান অর্জন করতে পেরেছে। পনের শতাব্দীর নুরেনবার্গ পুলিশের অর্ডার অনুযায়ী, নারী-পুরুষের উভয়ের জন্য যা অত্যাবশ্যকিয় ভাবে করা দরকার তা নিষিদ্ধ করা হয়, বিস্তারিত বর্ণনা থেকে যা প্রকাশ পায় তা হল ঘুরা-নাচ। আরো এটার প্রমাণ পাওয়া যায় চারণ কবি কাঞ্জ হ্যাসের কবিতা যা পরবর্তী অধ্যায়ে উদ্ধৃত করা আছে, এবং আরো অনেক সমসাময়িক খোদাই-নকশায় ও চিত্র-শিল্পে।

মরেস্কু (Moresque) পনের শতাব্দীতে প্রতিটি নাচে খুব ঘন ঘন উল্লেখিত হত। যখনই বলস, মাস্কুয়ার্ডস অথবা ব্যালে বর্ণনা কর হত, basse danse saltarello এবং piva মত নামগুলি কদাচিৎ উল্লেখিত হত; এটা সর্বদা সর্বত্র বলা হত অংশগ্রহনকারীগণ একটা morisca নাচে।

যদিও সমস্ত নাচের ইতিহাসের মধ্যে এই নাচ শ্রেণীবিন্যাস করতে ও বৈশিষ্ট্য নিরূপণ করতে কঠিন নাচগুলির মধ্যে অন্যতম। Morisco একজন “মুর” Moor এর স্পেনীয় (ভাষায়) নাম যারা পরবর্তীতে দেশ পুনরায় বিজিত হলে সেদেশেই রয়ে যায় এবং খৃষ্টান হয়ে যায়। 

আরও দেখুনঃ

Leave a Comment