মিনউটের যুগের সংঘবদ্ধ নাচ

আমাদের আজকের আলোচনার বিষয় – মিনউটের যুগের সংঘবদ্ধ নাচ।যা “যুগ যুগব্যাপী নাচ” খন্ডের অন্তর্ভুক্ত।

মিনউটের যুগের সংঘবদ্ধ নাচ

 

bharatnatyam মিনউটের যুগের সংঘবদ্ধ নাচ

১৬৫০ (১৬৫১) সন থেকে শুরু করে ইংরেজদের নাচের প্রধান সংগ্রহ The English Dancing-Master বা Directions for Country Dances প্রচ্ছদ নামে বিখ্যাত প্রকাশক জন প্লেফোর্ড কর্তৃক আঠার সংস্করণে প্রকাশিত হয়, বিষয়বস্তুতে ছিল দুটা প্রশস্ত ধরনের সংঘবদ্ধ নাচ : rounds. Longway. Round হল branle.

গোলক-নাচ তাতে নারী ও পুরুষ বদল হয়, longways, একটা ডবল কাতারে নারী-পুরুষ সোজা লাইনে এক অন্যের মুখোমুখি হয়। উভয়নাচ ফিগারের সংখ্যায় বিভক্ত হয়। তিনজনের দলগুলি, খাঁড়া, তারকা, স্থানপরিবর্তন, গোলকরে ঘুরা, চলাফেরা করা ও পিছনের দিকে পড়ে যাওয়া, ভিতরদিয়ে ক্রসকার, মনোযোগ আকর্ষণ করা, মিছিল করা পার্টনারকে ডানে-বামে দোলান ও আরো অনেক কিছু। ফিগারগুলি নানান প্রকার ও তাদের পার্টনারকে খোঁজা ও হারানোর বিভিন্ন সমস্যার মধ্যে থাকে অবারিত ধারা প্লেফোর্ডের English Dancing Master উনিশ সংস্করণে (১৭২৮) নয়শত গ্রামা নাচের বর্ণনা করেছে।

এই নাচগুলির মধ্যে ইংরেজদের সম্বন্ধে সুনির্দিষ্ট করে কিছুই নাই। গোল করা ও কাতার করা সমস্ত সংঘবন্ধ নাচের মূল গঠনশৈলী এবং প্রস্তর যুগের কৃষ্টির অনেক নিদর্শন অধিকাংশ ফিগারের মধ্যে ফিরে পাওয়া যায়, বিশেষ করে নব্য প্রস্তর। যুগের।

এমনকি নারী-পুরুষের ডবল কাতারে মুখোমুখি সাজান ও যুগলরূপে থাকা এরই মধ্যে আফ্রিকার অনেক (ট্রাইব) জনগোষ্ঠীর মধ্যে, রোডেশিয়ার বাইলা বার্গডামা এবং কঙ্গোর বলোকি উল্লেখ করা হয়েছে। আদিম অন্তপ্রবাহিত থিম (মূলবিষয়বস্তু) আবার হয় ভালবাসার, যুদ্ধের সঙ্গে নিকট আসা ও দূরে হটে যাওয়া, বিচ্ছিন্ন হয়ে যাওয়া ও একত্রিত হওয়া। উত্তর জার্মানীর লোক অঙ্গ-ভঙ্গি এমনকি পুরান লজ্জাশীল নাচ সংরক্ষিত করেছেঃ ফিগারের মধ্যে Damenstolz (মহিলাদের গর্ব) ও Herrenstolaz (ভদ্রলোকের গর্ব) নাচুয়েগণ উদ্ধত্বভাবে বাহু কোমরে রেখে চলাফেরা করে।

বাদবাকী ইউরোপের মধ্যে শুধুমাত্র ইংল্যান্ড প্রাচীন নাচের সম্পদের উত্তরাধিকারী না। Chytavai র মধ্যে বহেমিয়ার খাঁটি Longways আছে এবং এটা সম্ভবতঃ লিপিবদ্ধ করা গুরুত্বপূর্ণ। বিশেষ ধরনের এই চেক নাচ motovidlai একই রকম অর্থ করে যেমনটা reel “শিকল” এর জন্য পুরান ইংরেজী নাম আছে।

দরবারী ব্যালেতে নারী গণ এই সমস্ত সংঘবন্ধ (নাচের) ফিগার বিশেষ ভাবে উন্নত হয়েছে। শুধুমাত্র একটা কারণে এখানে দর্শকদের জন্য অনেক সংখ্যক নাচুয়ের অংশগ্রহন গুরুত্বপূর্ণ। এটা অবিচ্ছিন্ন বহমান কার্যক্রম ও জ্যামিতিক নকশায় অঙ্গ-ভঙ্গির লাইন ও বৈচিত্রময় সাজান সাজ্জ-গোছ তার চোখকে পরিতৃপ্ত করে এবং প্রকৃতপক্ষে কৃষ্টির উৎকর্ষতার উত্তরণ ঘটে। এত পবিত্র সেথায় ঐ আলোর সীমার পাড়ে আগে পিছে গানে ভেসে বানায় নিজেদের, কভু “D” কভু “I” কভু বা “L” আকারে উড়ে উড়ে।

দান্তে, PARADISO XVIII, 96 FE (ইং অনুবাদ জেফারসন বাটলার ফ্রেচার) তাদের নিজেদের তারা তখন প্রদর্শিত করে পাঁচবার সাত স্বরবর্ণ ও ব্যাঞ্জনবর্ণ এবং আমি প্রত্যক্ষ করি যে ভূমিকা আমার উপর তারা মনে হয় সেখানে দিয়েছে Diligite justitam পুঞ্জিভূত হয় উৎকীর্ণ লিপিতে যেমন প্রথম, ক্রিয়াপদ ও বিশেষ্য; Qui iudicatis terram  ছিল তা শেষে।

তারপর এর মধ্যে পঞ্চম বর্ণে তারা দাঁড়ায়, এখনও তদরূপ আদিষ্ট, তাই তো বৃহস্পতি মনে হয় রূপালী সেখানে মধ্যস্তরে ঘিরে স্বর্ণ। ১ bid. ৮৮ ff.সংঘবদ্ধ ব্যালে ফিগারের অধিকাংশ দেশেই সমানরূপে গ্রাম্য; ব্যালের সীমানার বাইরে, সংঘবদ্ধ ফিগারের ক্ল্যাসিক্‌ল (উচ্চাঙ্গের) অঞ্চল হল স্পেন।

ফিউমস ওয়াই ভিললালপানডো (Fures Y Villalpando) তার Entremis del Carnaval এ সতের শতাব্দীর স্পেনীয় বিয়ের নাচ বিস্তারিতভাবে বর্ণনা করেছেন। নববধু তার এক সখীসহ প্রবেশ করে এবং উপরের দিকে ফুল উড়ায়। দুই যুবক তাদের সঙ্গে যোগদেয় এবং চারজন fleurets নিয়ে ক্রস করে। দুইজন মহিলা বেড়ে গিয়ে সংখ্যা দাঁড়ায় ছয়জনে এবং অন্যের সঙ্গে শিকল আকৃতি করে, যতক্ষণ না বর ও তার এক বন্ধু প্রয়োজনীয় আট তৈরী করে।

ঐ আট তখন পাখার পায়ের সাথে ক্রস ও ক্রিস-ক্রস হর্ষ-উল্লাসে মেতে, তাদের পিছনে ঘুরে ও তাদের মুখ ফিরে, হাটে অগ্রে আর দেখা হয় ফিরে ফিরে খেলার দন্ডে ভালবাসার খেলা চলে তার পা অনেক ঘুরায় সামনে আছে যেমন প্রথা হয়ত তা পথ দেখাবে।

Capona সাজায় দেহভঙ্গি, Chacona দেয় ঝম্প Serdana চিহ্ন করে তালছন্দ, এবং তাদের স্থানে ফিরে আসে আবার উভয় নতুন বিবাহ আবদ্ধ করে গান Seguidillas তাৎপর্যে অনেক ধনীএবং শুরু করে নতুন করে সেই নাচ । যদিও নাচুয়েদের মূল সাজান না হলেও আমরা একটা ভাল চিত্র পেয়েছি।

প্রাচীন মূল শিল্প উপাদান থেকে তলোয়ারের ও দলবদ্ধ প্রেম-নিবেদনের নাচে তাদের ঢেউখেলান ও না খেলান, তাদের অঙ্গ-ভঙ্গি সামনে-পিছনে, পার্টনারদের দোলান, ক্রসকার এবং পরস্পরের ভিতর পাকান; লাঠির আঘাত করা, একটা কাঠামোর উদ্ভব ঘটে যেটা স্পেনীয় গীর্জার নাচের সঙ্গে গভীরভাবে ঘনিষ্ঠ একদিকে, অন্যদিকে ইংরেজদের গ্রাম্য ও মরিস নাচের সঙ্গে সাদৃশ্যময়।

অন্যকোন উপায় না থাকায় এটাই একমাত্র প্রমাণ। নাটকীয় দৃশ্য যেমন bailes হল সংঘবদ্ধ সামাজিক নাচ পরিবেশনার জন্য পূর্ণাঙ্গ যথার্থ নির্দেশনা। ১৬৬৮ সনে মন্টেসারের (Monteser) E1 Gusto Loco প্রকাশিত, যাতে আছে বেশী করে হলেও পনেরটি ফিগার :

Bandas bajando Cruzados – Corro Cruzado Vueltas Cruzadas de Cuatro personas – Cruzado Y Corro arriba les Cuatro mujeres Dos Corros Vuelta Cada Uno Con La suya Vueltas en sus puestos bandas les bandas deshechas dos Cruzados de a Cuatro personas por de fuera y acabar.

কিছুসংখ্যক পেশাদার প্রতিশব্দ অশ্লীল। তবে স্পষ্টভাবে চার যুগলের কলাম (সারি) নাচে (arribay abajo!) পুরুষগণ একদিকে, নারী গণ অন্যদিকে থাকে তা নির্দেশ করা আছে- সংঘবদ্ধ নাচ  চার নারী একত্রে arriba (উপরে) যেতে পারবে না-গোলক আকৃতির সঙ্গে, ক্রস করে, মিছিলে, তারকা আকৃতিতে এবং tour de mains. এটা অবশ্যই বুঝতে হবে যে এইসব স্পেনীয় ফিগার নাচগুলি হল bailes তবে danszas না-লোক-নাচ, দরবারী নাচ না, যেমনটা ইংরেজদের গ্রাম্য নাচগুলি হয়ে থাকে।

প্রসঙ্গক্রমে এটা ব্যাখ্যা করা কঠিন হয়ে উঠবে কেন দরবারীসুলভ contredanse বিশেষ করে ইংল্যান্ডে উদ্ভব হয়। ইংরেজদের Country dance এর অবশ্যই কিছু প্রয়োজনীয় গুণাবলী আছে যাতে অন্য সবার উপরে অধিষ্ঠিত স্পেনীয় ফিগার নাচের অভাব আছে। বাস্তবিকভাবে এটার একটা বৈশিষ্ট্য দেখা যায় যেটা আর অন্য কোথাও নাইঃ ক্রমান্বয়ে যুগলের পরে যুগল প্রবেশ করে, আনন্দজনক সমঞ্জস্য হল সংঘবদ্ধ নাচও একটি যুগল-নাচ ।

তবে এটা সুনিশ্চিত কোনভাবেই এটা ইংরেজদের উদ্ভাবন না। রোডেশিয়ার ব্যাইলাগণ যুগলে লাইন ত্যাগ করে এবং একত্রে নাচে, বার্গডেমা ও বলোকি সেই একই রকম করে। নিউ ব্রিটেনে নারী গণ দুই সারিতে পরস্পরের বিপরীতে নাচে এবং যারা লাইনের শেষের দিকে থাকে তারা অন্যদের পরে লাইনের মাথায় চলে যায়।

এইরকম চলতে থাকে যতক্ষণ না পূর্বের অবস্থায় ফিরে আসে। তবে ইউরোপের মধ্যে মনে হয় শুধুমাত্র ইংরেজগণ এই নীতি আগাগোড়া প্রয়োগ করে থাকে। এটা খুবই গুরুত্বপূর্ণ যে, ইংরেজদের তলোয়ার নাচ এমন ধূর্ত পরিকল্পনা দ্বারা গঠন করা হয়েছে যে, প্রতি ফিগারে যুগল পরিবর্তন করে যতজন অংশগ্রহনকারী আছে ততবার পুনরাবৃত্তি করা হয় যতক্ষণ না

প্রত্যেক নাচুয়ে তার পালা শেষ করে। একই রকম Longways এর মধ্যে। একটার পর একটা যুগল একই মেলোডিতে নাচে, বার বার পুনরাবৃত্তি করা হয় সেই একই ফিগার বিন্যাসে এবং এর মধ্যে চলতে থাকে যতক্ষণ পর্যন্ত সমস্ত যুগল প্রবেশ না করে যদি না এটার বাহিরে নাচ বিস্তার করতে পারে।

ভদ্রমহিলা ও ভদ্রলোকগণ দুটা বিপরীতদিকে লাইন করে; প্রথম যুগল কতকগুলি ফিগারে নাচে এবং দ্বিতীয়ের সঙ্গে স্থান বদল করে; দ্বিতীয় যুগল লাইনের মাথায় যাবার পথে সেই একই ফিগার পরিবেশন করে ও আর একবার দ্বিতীয় স্থানে থাকে যখন প্রথম যুগল নাচ চালাতে গিয়ে তৃতীয় স্থানে চলে যায় যাতে তৃতীয় যুগল এখন

লাইনের মাথায় নাচের মধ্যে প্রবেশ করে। এইরূপে যে সমস্ত যুগল এখনও নাচতে শুরু করে নাই ক্রমান্বয়ে প্রথম স্থানে চলে যায় যখন যারা এরই মধ্যে নাচতেছে তারা লাইনের পিছনের দিকে পথ করে নেয় এবং যারা পরে আসে তাদের ওভারটেক করে ক্রমে ক্রমে পুনরায় প্রথম স্থানে ফিরে যায়। সেই বিন্যাস হয়ঃ

এটা ছাড়াও “ক্ষুদ্রতর সেটা বা পূর্বনির্ধারতি নাচ” সেখানে সহজ “পূর্ণাঙ্গ সেট বা পূর্বনির্ধারিত নাচ” আছেঃ প্রথম যুগল কলাম বা কাতারের মধ্যে দিয়ে নাচে, শেষে লাইনের মধ্যে পরে এবং দ্বিতীয় যুগল দিয়ে স্থান বদল ঘটে, যেটা এখন প্রথম হয়ে উঠে; এই যুগল পালাক্রমে লাইনের শেষে গিয়ে পরে ও পূর্ববর্তী তৃতীয় যুগলকে প্রথম স্থান নিতে দেয়। এই রকম ভাবে চলে যতক্ষণ না সকল যুগল নাচে ও ক্রমাগত স্থানবদলের সঙ্গে প্রাথমিক বিন্যাসে শেষ পর্যন্ত ফিরে আসে। প্লান বা নক্সাটাঃ

এটার জন্য প্রচুর সময়ের প্রয়োজন। অবাক হবার কিছু নাই যে ১৭৭৫ সনে কসানোভা কর্তৃক উল্লেখিত ভেনিসের মিউরানোতে একটা মঠে Contre পূর্ণ ঘন্টা ধরে চলে। ১৬০০ সন থেকে স্পেনীয় কবি অগাষ্টিন ডি রোজার্সের (AGUSTIN DE ROJAS) (জন্ম ১৫৭২) স্বীকারোক্তি থেকে ইংল্যান্ডের অগ্রবর্তীতাকে নিশ্চিত প্রমাণ করে।

তাঁর নাটক E1 Mejor Amigo el Muerto তে রাণীর জন্মদিন বর্ণনা করা আছে। তিনি (স্ত্রী) এটা নাচের মধ্যে উদ্যাপন করেনঃ ” এবং এখানে একটা প্রথা প্রচলিত যে, যেকেউ branle তে অংশ নিতে চাইলে তবে তাকে মুখোশ পড়তে হবে। Branle কি? এটা একটা নাচ যেটা ইংরেজগণ করে থাকে” ।

এটা থেকে পরিস্থিতি স্পষ্টঃ bran=branle, যাতে প্রতি নতুন আগন্তক অংশ নিতে পারে ও ইংরেজদের দ্বারা নাচা হয়। স্কুইবাল নভের (Esquivel Navarro) নিশ্চিতভাবে এটাকে বলতেন bran de Inglaterra এটার পার্থক্য সূচক চিহ্ন branle তে যেকোন সংখ্যক অংশগ্রহনকারীর যোগদানের সম্ভাবনাকে স্পষ্ট করে তুলে। যদিও এটা “যতবেশী হতে পারে” সেই ধরনের নাচের অন্যতম।

একটা ফিগারের প্রকল্পের মধ্যে এক রকম অংশগ্রহনকারীর নির্দিষ্টি সংখ্যক নাচুয়ে প্রয়োজন ও এই সঙ্গে সবাইকে শুরু করতে হয়। একটা সংঘবন্ধ নাচে যত খুশী ততজন অংশ নিতে পারে, দেরীতে বা পূর্বেই আসুক না কেন, প্রত্যেকেই যখন অবস্থান নেয় এইরূপ প্রকল্প প্রয়োগ করতে পারে না, যা শুধু করা যায় তা হল লাইনের শেষ প্রান্তে অবস্থান নেয়া এবং ধৈর্য্যের সঙ্গে অপেক্ষা করা।

এই নাচে ইংল্যান্ড কেমন করে আসল তা নির্ণয় করা দূরূহ, কেননা Country dance প্রথমতঃ খাঁটি লোক-নাচ এবং তাই ঐতিহাসিক ভাবে চিহ্নিত করা যাবে না। যখন এটা আমাদের ঐতিহাসিক দৃশ্যপটে প্রবেশ করেছে-তারচেয়ে ষোল শতাব্দীর শেষের দিকে দ্রুত সঞ্চারমান এবং বাস্তবসম্মতরূপে ১৬৫০ সনে Dancing Master এর আবির্ভাব-এটা এরই মধ্যে উচ্চ-সমাজে গৃহীত হয়েছে।

এমনকি রাণী এলিজাবেথের রাজত্বকালে (প্রথম) এটা মালিক ও কর্মচারী একত্রে দরবারে নাচত। ১৭০০ সনের দিকে এটা মহাদেশ জয়ের যাত্রাশুরু করে। হল্যান্ডে ও ফ্রান্সে প্রায় ১৬৮৫ সনে Contrei র প্রমাণ মেলে। ১৬৮৮ সনে প্যারিসবাসী নাচের ওস্তাদ ল্যান্ডরিন অপ্রকাশিত Contredanse এর শ্রেণীবদ্ধ তথ্যলিপিতে লেখেন যে, তিন বৎসর পূর্বে তিনি নতুন Contres এর জন্য ডাওফিনের ইচ্ছানুসারে ইংল্যান্ড ভ্রমন করেন এবং সেই চিন্তাধারার অতীব দূর্লভ একটা সংগ্রহ করেন যেটা সিউর আইজাক ডি অর্গেস Sieur Isaac d’orleans তাঁর পূর্ববর্তীটা ফ্রান্সে নিয়ে আসেন।

১৭০৬ সনে প্যারিসিয়ান সংঘবদ্ধ নাচ ওস্তাদ ফিউলেট বত্রিশটি Longways তার Recueil de Contrerdanse এ প্রকাশ করেন। ১৭১৪ সনের দিকে Contre স্পেনে পৌঁছে। ১৭২৩ সনে বনেট লেখেন যে, বার বা পনের বৎসর পূর্বে একজন ইংরেজ নাচের শিক্ষক Contre প্রচলন করেন, প্রায় ১৭১০ সনে এবং ১৭১৭ সনের দিকে এটা এরই মধ্যে “প্রায় সর্বত্র গৃহীত হয়”।

প্রকৃতপক্ষে এটা শুধুমাত্র “গৃহীতে”র চেয়েও বেশী কিছু। এটা হল “ minut এর পরে সবচেয়ে জনপ্রিয় দরবারের নাচ, বিরাট নাচের অনুষ্ঠান এবং বিয়ের উৎসব”। তবে ১৭২৮ সনে ডার্কোট তাঁর Trattato del Bailo Nobile তে বর্ণনা করেন, munuet ছাড়া শুধুমাত্র Contre-non gia perche lo meriti, “এমন কি যদিও এটা তাহার প্রাপ্য না”।

 

google news logo
আমাদেরকে গুগল নিউজে ফলো করুন

 

কেউ এই বিচার বোধগম্য করতে পারে ঃ দরবার সুলভ সকল নাচের প্রধান অত্যাবশ্যকীয়, পদক্ষেপ ও দেহের ভঙ্গিমা যার খুব কমই এটাতে অংশ আছে এবং demi Coupes ও পায়ের আঙ্গুলের অগ্রভাগের পদক্ষেপ-এর ফরাসী আদর্শ থেকে অনেক দূরে সরায়ে নেয়া হয়েছে।

“Toute la plus grande perfection de ces Contredanses. est de se been tourmenter Le corps, de se tirer en tournant, de taper des pieds comme des sabotiers & de faire plusieurs attitudes qui ne sont point dans la bienseance”. ** contredanses এর আর্ট হল শরীরকে প্রায় উৎক্ষেপণ, মোচড়ান ও ঘুরান, গতিরোধক নাচের মত পা ঠোকরান এবং এমনভাবে অবস্থান নেওয়া যেটা এমন কি সুদৃশ্যময় না।

সম্পূর্ণ নাচটি ফিগারের সাবলীল বুনন বিন্যাসের এবং যুগলদের নামজ্ঞস্যময়। সহযোগীতার উপর ভিত্তি করে দাঁড়ায়ে আছে। অলিভার গোল্ডস্মিথ তাঁর Vicar of Wakefielg (১৭১৬) নিবর ফ্লামবরোর (Neighbor Flamborough) আলক্ত কন্যাদের সঙ্গে পরিচয় করায়ে দেন, যেখানে jig ও round- about এর সঙ্গে সম্পূর্ণ জ্ঞাত কিন্তু country dansces এর সঙ্গে পরিপূর্ণ অজ্ঞাত।

এটা আপাতঃ বিরোধী সত্য মনে হলেও যে গ্রাম্যসুন্দরী জানে কেমন করে round নাচতে হয় কিন্তু “অলংকৃত” country dance না। মহাদেশে (ইউরোপ) Longways একটা “অলংকৃত” থেকে রূপান্তরিত হয়ে Counter dance, একটা Coutre হয়েছে। ফরাসী ভাষা ইংরেজী থেকে ঐ সাহসিকতা যুগে আরো পরিচিত ছিল।

যাইহোক,ঊনবিংশ শতাব্দী  Counter নামটা পুনঃঅনুবাদকৃত যেমন এটা ইংরেজীতে ছিল, তেমনি নাচ নিজে ছিল “অলংকৃত বা অসভ্য” অর্থও সেখানে হারায়ে যায়। আঠার শতাব্দীর সূচনাতে অন্য ধরনের ইলিশ Countery dance, round যদিও ইংল্যান্ডের মধ্যেই বাতিল হয়ে যায়, ফরাসীগণকর্তৃক কম করে হলেও round for eight গঠনশৈলীতে গ্রীহিত হয়।

তবে আঠার শতাব্দী ফ্রান্সে এটা এত পূর্ণভাবে রূপান্তরিত হয়েছে যে এটাকে বলা হত Contre danse francaise, এমনকি এটা বিশেষ ফরাসী নাম নেয় Cotillon, “পেটিকোট” – স্পষ্টতঃ একটা জনপ্রিয় গানেরশুরু থেকেMa commire, quand je danse, Mon Cotillon va-t-il bien? (প্রিয় আমার যখন আমি নাচি আমরা পেটিকোট দৃশ্যমান কি?) এইনামের মধ্যে এটা শীঘ্রই ইংল্যান্ডে ফিরে আসে: “Bae Cotillion brent new fral France (Robfit Burns. Tam O’shanter.)

১৭৫৫ সনে নাচের ওস্তাদ হ্যান্সেল লেখেন, সাধারণভাবে একটা Cotillon গঠিত হয় প্রধানতঃ একটা minuet বা Quatre অথবা en huit ফিগার শুধুমাত্র দ্বিতীয় entree তে, অথবা যদি এটা তিনটা entrees নিয়ে গঠিত হলে এটা বিভিন্ন হয়। পদক্ষেপের ব্যাপারে সেগুলি সব ফরাসী……. Cotillons বড় বড় বিয়ে, পার্টি ও নাচের আসরে খুবই জনপ্রিয় এবং বৈচিত্রতার জন্য খুবই সাধারণ, প্রফুরতার মধ্যে ও ইংরেজদের নাচের পরেই সবচেয়ে ভাল এটা”।

ঊনবিংশ শতাব্দী অথবা এটাকে যদি আরো একটু পরিচ্ছন্ন করা যায়, Cotillon এর মধ্যে চারটা যুগল চার-কোনা করে সাজায়, প্রথম entree তে শোভাযাত্রা করে তারা সালাম করে এবং মিউজিকের (refrain) দ্বিতীয় (পিরিয়ড) কালে তাদের ফিগার পরিবেশন করে যাতে করে একই স্থানে শেষ করা যায়।

ঊনবিংশ শতাব্দী অনেক বিভিন্ন ফিগার এই নাচের মধ্যে থাকলেও Les ronds, grande Chaine এবং moulinets মহিলাগণ বামদিকে ঘুরে, ভদ্রলোকেরা ডানদিকে, সবাই গোলকের মধ্যে এঁকে-বেঁকে যায় এই পথে, যতক্ষণ না সর্ব প্রথমদিককার যুগল পুনরায় একত্রিত না হয়।

Dancing Master বইতে chaine কে দেখা যায় hayy নামে উদয় হতে ইংরেজী hey বা hay ফরাসী haie থেকে এসেছে “hedge” যেটা ষোল শতাব্দীতে একই অর্থে ব্যবহৃত হত dganse des bourions এর শেষ ফিগারের পদবাচ্য করতে। Les moulinets হল কিছু অংশের ঘুরার তারকাচিহ্ন অথবা সকল অংশগ্রহনকারীর, যারা একই হাতে অংশ নেয় এবং একটা pas de gavote নাচে এই কেন্দ্র বিন্দু ঘিরে একই দিকে।

Anglaise এর চেয়ে Cotilion এর অনেক সুবিধা আছে। এটা যেকোন সময় ভাঙ্গা যায় এবং বিরক্তিকর অপেক্ষাকরণ করতে হয় না । সকল যুগল একত্রে শুরু করতে পারে। তথাপি এটা দ্রুততর ছাড়তে পারে না। আমি প্রথমোক্তটি দেখেছি ১৭২৩ সনে ফ্রান্সে ১৭৪১ সনে জার্মানীতে এবং মনে হয় এটা প্রায় ১৭৭০ সন অবধি ইংল্যান্ড আসে নাই।

ঊনবিংশ শতাব্দী এটা সম্পূর্ণ স্বাভাবিক যে, গ্রেট বৃটেনের তখনও তার নিজস্ব rpids ছিল। নিঃসন্দেহে সেই একই entee র সঙ্গে বার বার refrain এর ক্রমাগত পরিবর্তনের জন্য আংশিকভাবে দায়ী। কলাম (কাতার) নাচ থেকে পার্থক্য সম্পন্ন হয়ে এটা একঘেয়েমী উৎপন্ন করত বলে আরো বেশী লক্ষ্যণীয় ছিল।

উনবিংশ শতাব্দীর ধারাবাহিকতায় Cotillon পুনর্গঠনের জন্য এই একঘেয়েমী হয়ত বিবেচনা করা হয়েছে। Cotillon নামের মধ্যে কি পুনর্জীবিত হয়েছে তা নাচরূপে ১৮১৬ বা ১৮১৭ সনে দৃষ্টিগোচার হয় যাতে যে কোন মূলো বৈচিত্রতা দাবী করা যায় সুতারাং সেটা অধোগতি সম্পন্ন।

“আহ্, সবচেয়ে দীর্ঘ এবং সবচেয়ে কৌতূহলজনক সকল নাচের মধ্যে। তুমি অর্ধেক ছলাকলা অর্ধেক নাচ। যতক্ষণ তুমি বিভিন্ন যুগলকে গোলকের মধ্যে চালিয়ে যাও কত মনোমুগ্ধকর, তুমি তবু তখনও মনোহারী যখন তুমি তাদের অনুমোদন দাও, নির্বিবাদে ও একটু অল্প খোশগল্পে আবিষ্ট থাক” । 

এটা ওলটসের ও অন্যান্য ঘুরা নাচের সঙ্গে ইতস্ততঃ বিক্ষিপ্ত থাকে এবং সমস্ত পুরাতন মোচড়ান ঘের নাচকে সমৃদ্ধ করে। বিখ্যাত প্যারিসের নাচের গুস্তাদ সিলারিয়াস নতুন একশত Cotillon ফিগার” তার পুনঃমুদ্রিত ও অনুবাদকৃত চটিবইতে রেকর্ড করেছেন। ঊনবিংশ শতাব্দীর মধ্য ভাগে পুরান Cotillon এর অন্য শাখা থেকে বের হয়ে পরবর্তীটির বিপরীতে একটা সঠিক দৃঢ় ছয় ফিগারের সিরিজের মধ্যে সমৃদ্ধি লাভ করেঃ

.Le pantalon. Chaine anglaise entiere Balance Chaine des Dames – Demi

Promenade (পূর্বে) Demi queue du Chat). 2. L’Ete, En avant deux – Traverse – Retraverse et balance.

 La poule. Traverse – Batance, quatre en ligne – En avant deux et en arriere – En avant quatre et en arriere.

La Trenis Un cavalier et sa Dame Le Cavalier traverse au milieu de deux Dames –

Balance et tour de main. . la Pastourelle. Un Cavalier et sa Dame en avant et en arriere, deux fois – En avant trois.

deux fois – Le Cavalier seul – Demi round a gauche. Le Finale Chasse Croise huit – En avant deux – A droite et a gauche – Balance et tour

de main – Moulinet does Dames – Balance et tour de main.

আজকে আমরা এই নাচকে quadrille বলি। ঊনবিংশ শতাব্দীতে অশ্বারোহণ টুর্নামেন্টে, চৌকা গঠন করতে এবং ব্যালেতে অগণিত নাচুয়েদের দলবদ্ধ ভাবে প্রবেশের জন্য ব্যবহৃত হয়। যাইহোক, Contre নামের সংশ্লিষ্টতায় এটা তেমন সাধারণ ভাবে ব্যবহৃত হয়নি।

তথাপি, ১৭৫৬ সনে পাউলি (pauli) quadrille যেমন নাম হল angloise entamee par quater personnes (ইংরেজদের নাচ চার ব্যক্তি দিয়ে শুরু হয়) এবং cotillon a quater এর সঙ্গে পরিচিত। ১৭৪১ সনে সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার দ্বিতীয় ক্যাথরিন এইরূপ বার যুগলের Quadrille মাচে অংশ নেন, মনে হয় আমাদের সঙ্গে খুব ঘনিষ্ঠ ভাবে সম্পর্কযুক্ত।

১৭৬৭ সনে সংঘবদ্ধ নাচের ওস্তাদ চ্যাভেননী contredances francoises en cadrille এবং colonnes angloises এর মধ্যে পার্থক্যে করেন। এই নামগুলি পরে পার্থক্য করে যেমন contredanse francaise এবং quadrille চার যুগলের জন্য contre ও যেমন anglaise দুইকাতারের contre র জন্য। উনবিংশ শতাব্দীতে contredanse francaise এর বিপরীতে francaise হল কলাম নাচ যেমন anglaise হয়ে থাকে।

(Polonaise) পলোনাইস, ১৫৮৫ সন থেকে আমরা পোলিশ নারী গণ নাচরে মেলোডির সঙ্গে পরিচিত দেবী-নাচ, তাদের সজীব রিদিমের ঐশ্বর্যের জন্য পরবর্তী চল্লিশ বৎসর যাবৎ জার্মানীর নাচের ভান্ডার তাদের আনন্দের সঙ্গে সংযুক্ত হয়ে আছে।

সেই সকল ডবল-নাচ সূচনাতে দুই-চার (মাত্রা) ও শেষ হয় তিন-চার সময়ে (মাত্রা) একই থিম বা বিষয় বস্তুর উপর সব গঠিত অথবা সূচনা-নাচ ও দেবী-নাচ বিভিন্ন থিম বা বিষয়বস্তুর উপর হয়। এর মধ্যে Polonalse এর নামে বা ধরনে কিছুই নাই। (পোল্যান্ডের) পোলিশ-নাম polonez এসেছে ফ্রান্স থেকে। ১৬৪৫ সনের আগে পর্যন্ত রাজকীয় গ্লাইড বা ভাসানয় সঙ্গে প্রকৃত polonaise উল্লেখ হয় নাই।

একজন ফরাসী লেখক এটার স্বর্ণ উজ্জল ভাষায় প্রশংসা করেনঃ Polonaise এর মত এত লাবণ্যময়তা ঐশ্বর্য-মণ্ডিত ও সৌন্দর্য মিশে আছে তেমন কোন নাচ আমার জানা নাই। এটাই একমাত্র নাচ যেটা মর্যাদান ও রাজপুরুষদের এবং রাজ দরবারী পোষাক-পরিচ্ছদের সঙ্গে সঙ্গতি রাখতে পারে।

এই নাচকে কবিত্বসুলভ অনুভূতি দ্বারা চিহ্নিত করা যায় এবং জাতীয় চরিত্র নিরুপণযোগ্য, যার সুবিদিত বৈশিষ্ট্যের অনুষ্ঠানিক মর্যাদা আছে। এটা কোন ভাবাবেগের বহিঃপ্রকাশ, এটা হল প্রশান্ত শোভাযাত্রা”।

১৬৮১ সনে অন্য একজন ফরাসী ডেনজিস থেকে রিপোর্ট করেন যে, danse polonaise হল marchee এবং উর্দিপরা ভত্যের পূর্বগামী। ১৭১৯ সনে স্যাক্সসোনী রাজ-দরবারে নির্বাচক-সম্বন্ধীয় যুবরাজের বিবাহ উৎসবে রাজা “রানীসহযোগে নাচ উদ্বোধন করেন জাকজমকশীল মিউজিকের আবেশে, যাতে দুটা পোলিশ নাচ dances & cavalurs পরিবেশিত হয়, যুগলের পরে যুগল রাজাকে অনুসরণ করে।

রাজার সামনে চার সেনাপতি তাদের ষ্টাফ নিয়ে থাকে, এবং এইভাবে অর্ধেক ঘন্টা কেটে যাবার পরে রাজন্যবর্গ ও তাঁদের পরিবারবর্গ পুনরায় আসন গ্রহণ করেন, তারপর নির্বাচক-সম্বন্ধীয় যুবরাজ, তাঁর নববধূকে একটা minuet নাচতে আমন্ত্রন জানায়……….. সেখানে আরো ইংরেজদের ও জার্মানদের নারী গণ নাচ ছিল”।

বলা হয়ে থাকে polonaise মূলতঃ পুরান যোদ্ধার বিজয়ের মার্চ বা কুজকাওয়াজ। পরবর্তীতেও নারী গণ নাচতে আসে নাই, তারপরে আলাদা আলাদা যুগলে আসে। এমনকি আরো সাম্প্রতিককালের polonaise হল, যুগলদের অদল-বদল মিশ্রণে দৃশ্যতঃ হয়ে উঠে উৎসবময় সংঘবদ্ধ নাচ, যেটা সাজান হয় বয়স, সামাজিক মর্যাদার সঙ্গে শান্তভাসান পদক্ষেপের মধ্যে।

রাষ্ট্রীয় শোভাযাত্রায় ভদ্রমহিলার সামনে দরবারী হাঁটুগেড়ে বসায় ভদ্রলোকের বামদিকে ভদ্রমহিলার প্রমোদ বিহারে বাধাগ্রস্থ হয়। প্রাচীন সংঘবদ্ধ নাচের সবধরনের ফিগারের আয়ত্বের বাইরে। এডম মিকউইজ (Adam Micikiewicz) ঝিকমিক কিলবিলে অজগরের সঙ্গে polonaise এর তুলনা করেন।

একটা বিশেষ ফিগার আছে যাতে নারী গণ অনুগামী হতে হয়, সবচেয়ে সামনের নাচুয়েকে তার পার্টনারকে ত্যাগ করতে হয় এবং দ্বিতীয় যুগলের ভদ্রমহিলাকে গ্রহন কেেত হয় এবং এইরূপ চলতে থাকে যতক্ষণ না একবারে শেষে তাকে “বিধবা” র মত ত্যাগ করে আসতে হয় ।

Polonaise এ উল্লেখযোগ্য রিদিমের (তালাচ্ছন্দ) ব্যবহার দৃশ্যতঃ সাম্প্রতিকালের। ঊনবিংশ শতাব্দীর শুরু হবার পূর্ব পর্যন্ত সম্ভবতঃ এটা পুরান ডিউপল টাইম, ধীর, ভাসান “সূচনা-নাচ” থেকে এটাকে স্বাধীন করতে পারে নাই। যাইহোক, polonaise রিদিমগুলি (তালচ্ছন্দ) পূর্ব থেকেই লক্ষ্য করা যায়।

চৌদ্দ শতাব্দীতে আমরা দেখতে পাই saltarelli যেটা পার্থক্য করে polonaise রিদিম থেকে শুধুমাত্র আপবিটে শুরু হওয়া নিয়ে। আমরা Lamento di tristano সঙ্গে চপিনের (Chopin) Poonaise i “A” মেজর এ তুলান করিঃ *(স্বরলিপি-২৬)।

ট্রিপল টাইপের (তিনমাত্রার ছন্দ) প্রবণতা সেই একই সূত্র থেকে এসেছে সেই পটভূমিতে যেটা সম্পূর্ন একচেটিয়াভাবে ও ছড়ান পুরাতন ডিউপল টাইমের নাচগুলিকে ট্রিপল-সময়ের মধ্যে দিয়ে আসতে বারোক যুগে নাচকে বাধ্য করেছে।

এটা ব্যাখ্যা করে কেমন করে সকল প্রথার বিরূদ্ধে হ্যান্স লিও হ্যাসলাবের জন্য সম্ভব হয়েছিল এত জটিল চার-চার নাচ উৎসবপূর্ণ intrade কে তিন-চার টাইমে লিখতে। Saltarello, galliard এর উত্তরাধীকারীর Polonaise রিদিমের (তালছন্দের) কিছু ইঙ্গিত আছে। আমরা দেখি ১৬১০ সনে সি, সিমসন সেই ডটযুক্তনোট (স্বর) শুরুতে ব্যবহার করেন। * (স্বরলিপি-২৭)

যেটা ১৬৯৮ সনে সর্বপ্রথম Polonaise রিদিমরূপে রেকর্ড করা হয়। আমরা বিয়াগিও ম্যারিনির মধ্যে দেখি * (স্বরলিপি=-২৮) শুরুর ফিগার – (স্বরলিপি-২৯) যেটা ডাউন বিটকে এত হালকা ও সম্প্রসারণশীলতা দেয় যে, আরবিউ তা pavane তে ড্রামে সঙ্গতের জন্য নির্দেশ করেন।

এটা শত শত বৎসর ধরে স্পেনীয় নাচে পরিচিত বিশেষ করে seguidilla তে। ফেন্ডটেনসটিইন যিনি পোলিশ নাচকে প্রথম স্থান দিয়েছেন “যতদূর সম্ভব আড়ম্বর ও বিরাট গৌরব নিয়োজিত থাকার পরিপ্রেক্ষিতে”.. এটার অঙ্গ-ভঙ্গি বর্ণনা করেন pas de bourne বদলকারী পদক্ষেপ যেমন, অথবা একটা বেন্ড করা ধাপ ও দুটা মোজাধান-এই পার্থক্যের সঙ্গে যে সোজাধাপের শেষটা শেষেরদিকে সোজা ধাপের চেয়ে ভাসান ধাপের মত” ।

প্রত্যেক ধাপ তিনটি কোয়ার্টার নোট বা (স্বরের) মধ্যে একটা পায়। Polonaise এর জার্মান গঠনশৈলীগুলিও পুরান সংঘবদ্ধ নাচের সম্পদ রেখেছে শিরুল, চৌকোণ, খাড়াদিক, সমোচড় এবং আরে যা হতে পারে তারমধ্যে। কিন্তু সচেতন জার্মান নাচের ওস্তাদগণ নাচের অবনতির বিরুদ্ধাচরণ করেন, হেঁচড়ান, pas compiques a tours puiriles এবং নির্দিষ্টি করে দেখায় air grand et imposant এর পোলিশ মহানুগ্ধবতা। ফরাসীগণ এটাতে আগ্রহান্বিত হয় নাই। কম্প্যানের নাচের অভিধানে polonaise কে মোটেও রেকর্ড বা লিপিবদ্ধ করা হয় নাই।

 

মিনউটের যুগের সংঘবদ্ধ নাচ

 

(Krakowiak) ক্রাকুইক বা Cracow dance, দরবারী দেবী-নাচ polonaise তে ছিল এবং সত্যিকারভাবে নাচ্য হত “Polonaise বৈশিষ্ট্যে” । দৃশ্যতঃ এটা পুরুষদের জন্য সংঘবদ্ধ নাচের যাত্রা বা শুরুর প্রথম এবং শুধুমাত্র নারী গণ পরে অনুমোদিত হয়। তবে মারাত্মক ভাসান-নাচের পরিবর্তে এটা হল একটা হৈহুল্লোর করা জোড়পায়ে লাফান নাচ এবং বিশেষ বৈশিষ্ট্যের একস্থানে ভোঁ ভোঁ করে ঘুরার জন্য যুগলগণ অংশ নিতে পারে।

আরও দেখুনঃ

Leave a Comment