ওলটসের যুগের সংঘবদ্ধ নাচ

আমাদের আজকের আলোচনার বিষয় – ওলটসের যুগের সংঘবদ্ধ নাচ।যা “যুগ যুগব্যাপী নাচ” খন্ডের অন্তর্ভুক্ত।

ওলটসের যুগের সংঘবদ্ধ নাচ

 

ওলটসের যুগের সংঘবদ্ধ নাচ

 

আমরা চার ধাপ সামনে নেই ও চার ধাপ পিছনে, তারপর আমরা একটা ঘুরি যেটা আমাদের পার্টনারের পোষাকের কারনে কঠিন হয়, পরে দুই বা তিনটা জ্যামিতিক ধনুক বাঁক হয়।পয়সি প্রিসন (Poissy Prison) এ তুলার সুতা যারা কাটে এই একই রকম গতিভঙ্গি করে।

টেইন (Taine) এখানে আমরা একটা অদ্ভুদ উল্টা পাল্টা পরিস্থিতির মধ্যে আছি। পূর্ববর্তী সমস্ত শতাব্দীব্যাপী এটা সেই যুগল-নাচ যেটা তার আর্টে বা শিল্প-সত্তায়ে কঠোর শৃঙ্খলাবদ্ধতার জন্য নাম-ডাক ছিল এবং যে সংঘবদ্ধতা তাদের স্বাধীনতা ও আদিমতা দিয়েছে মুক্তি আর আমোদ-প্রমোদ।

এখানে যেটা হল তারঠিক বিপরীত : পুরান জার্মান ও শ্লাভিক সূত্র থেকে নতুন যুগল- নাচ নেয়া হলে সেটা কমবেশী প্রচলিত বৈশিষ্ট্য বাতিল করে দেবে এবং অন্যদিকে সংঘবদ্ধ নাচ হয়ে উঠে অনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রাপ্ত উপাদান, যদি নাচ বিরক্তিকর না হয়ে উঠে সেজন্য ফিগার সম্পূর্ণভাবে আয়ত্তাধীন করতে হবে।

সেটা শুধু আর কখনও যত্নের সঙ্গে চর্চা ও সেই দৃষ্টিভঙ্গিতে পরিক্ষিত হয় নাই। অন্যদিকে এটার ন্যাক্কারজনক অবস্থার জন্য সাধারণতঃ শিক্ষক ও নাচুয়েগণ বিলাপ করে। এই ন্যাক্কারজনক অবস্থার জন্য যথেষ্ট ভাল কারণ আছে।

সংঘবদ্ধ নাচের পতন সামাজিক উন্নয়নের কারণ ও ইঙ্গিত বহন করে। সংঘবদ্ধ নাচ ও সাম্প্রদায়িক নাচ একটা সুদৃঢ় সামাজিক অবস্থা দাবী করে, তাদের নাচে একটা সংঘবদ্ধতার প্রয়োজন অনুভব করে যেটা সঠিক ফিগার ও অঙ্গ ভঙ্গির প্রয়োগের চাইতেও বেশিকিছু একটা হতে পারে।

সেই অর্বাচীন লোকজন যাদের সারা জীবন অতিবাহিত হয় একটা গ্রামের সম্প্রদায়ে ও গোষ্ঠীতে এমন এক পর্যায়ে যেন আদিম মানুষের মনস্তত্ত্বের অধ্যায়ন প্রতিষ্ঠিত করেছে ব্যক্তিকেন্দ্রিক আত্মশক্তির উপরে সংঘবদ্ধ শক্তির প্রধান্যই যেন তাদের প্রধান বৈশিষ্ট-সংঘব্ধ-যুগল নাচ একটু অল্প এবং তা শুধুমাত্র তাদের উন্নয়নের ধারাধাহিকতার শেষ পর্যায়ে ঘটে।

ঊনবিংশ শতাব্দীতে ব্যাক্তিতন্ত্রের বিজয়, অবশ্যম্ভাবীরূপে যুগল নাচকে নেতৃস্থানে প্রতিষ্ঠিত করে এবং সংঘবদ্ধ নাচকে পিছনে পরতে অনুমোদন দেয়। পরবর্তীটি এখন বিষয় বর্জিত-কয়েক ডজন অতিথির জড় হওয়ার সুযোগে তাতে একটা সাম্প্রদায়িক অনুভূতি আরোপ করার মত দূর্বল প্রচেষ্টা নেয়া হয়, এবং ভঙ্গুরবাদী কিছু সময়ের জন্য ধরে রাখা যায় ও পার্টি ভেঙ্গে যাবার পরে তা পরিত্যাক্ত হয়।

এটাতে অবাক হবার কিছুই নাই যে, এটা কখন কোন রকম শিল্পসম্মত গভীরতা অনুধাবন করতে পারে নাই। এমনকি নাচের নামও, তাদের ফিগারগুলি এবং বিন্যাসও ফরাসী রয়ে গেছে; কোন পন্ডিত তাদের ভাষান্তর করতে পারে নাই। লোকজন যখন এই সকল ecossaises ও quadrilles নাচে তখন তারা অনুভব করে তারা কত সুরুচিসম্পন্ন, কিন্তু তারা নিজেদেরকে তাদের উপরে রাখে না।

প্রাসঙ্গিকক্রমে তারা কি সাফাল্য লাভ করল তা নির্ভর করে একজন নেতাকে কত ফিগার হয়েছে তা বলার জন্য। তারপরেও প্রায়ই বোকামী ও প্রচুর বিভ্রান্তিকর। নতুন সংঘবন্ধ নাচ আর খুব কমই উদ্ভাবিত হয়, যদি না আমরা ইচ্ছা করি সেটা নতুন বলে বিবেচনা করতে।

Gallopade ও hopsanglaise যার মধ্যে ই.টি.এ, হফম্যানের প্রশিক্ষণ প্রাপ্ত বানর মিলো, “প্রায় প্রায় সাধারণত কিছু অদ্ভূত লাফ করাত” this dansans এ এবং যেটা “যেমন কৃত্রিম গঠনের ঘুরা নিজের মধ্যে ঘুরছে ঘুরছে কতগুলি খুবই স্বাভাবিক ফিগারের মধ্যে”।

এইরূপ অবস্থার জন্য নাচ অবশ্যই মানুষের জন্য বিষক্রিয়ার মত এই রকম ব্যাপারের ক্ষেত্রে যে কেউ পরিপূর্ণভাবে অনুমোদন করতে পারে যেটা ডাঃ স্পনিটজার (Dr. Sponitzer) তার ছোট্ট বইতে নাচের ক্ষতিকর কথা বলেন The dance from patholgical and Moral Point of Vicw” শুধুমাত্র অভিজাত সম্প্রদায় এবং যদিও কখন কখন শুধু পুনরুজ্জীবনের মধ্যে ছোট শহরের ও গ্রামের সংকীর্ণ গোল সংঘবদ্ধ নাচের সম্পূর্ণ অধোগতি থেকে রক্ষা করে।

সম্ভ্রান্ত মধ্য-ধনশালী ও কৃষকের মধ্যে সমস্ত কৃষ্টির সংরক্ষণের স্বাভাবিক ধারার একগুয়েমি থেকে এটা অল্পকিছু বেশী; যেটা সংঘবদ্ধ নাচের জীবনের জন্য প্রয়োজনীয় সেই সাম্প্রদায়িক সহানুভূতি এখনও সেখানে কিছু আছে। এইরূপে টলেষ্টয় War and Peace গ্রন্থে আমাদের জন্য সম্পূর্ণ ecosaises ও anglaises নিয়ে গঠিত ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকের রাশিয়াতে একটা অভিজাত বল নাচের বর্ণনা আছে। Anglaise হল শুধুমাত্র Contre যেটা পূর্ববর্তী অধ্যায়ে আলোচিত হয়েছে।

Ecossaise ঊনবিংশ শতাব্দীর প্রথম তৃতীয়াংশে বিস্তার লাভ করে, তার মধ্যে অদ্রলোক ও ভদ্রমহিলাগণ পরস্পরের মুখোমুখি দাঁড়ায়, প্রত্যেক যুগল প্রত্যেক অন্য যুগলের সঙ্গে অনেক সংখ্যক সহজ ফিগারে নাচে যেমন moulinet, Chaine ও balance.

প্রথম যুগল একই দুটা বা তিনটা ফিগারে দ্বিতীয় যুগলের সঙ্গে নাচে, সারির মাঝদিয়ে নীচু হ সারির পিছনে সজোরে যায় এবং দ্বিতীয় স্থানে ফিরে আসে যখন দ্বিতীয় যুগল লাইনের পুরোভাগে চলে যায়। প্রথম যুগল এখন সেই একই ফিশারে তৃতীয় যুগলের সঙ্গে নাচে সজোরে যাওয়ার পরে ফিরে আসে তৃতীয় স্থানে, তারপর নাচে চতুর্থ যুগলের সঙ্গে এবং এইরূপে চলে যতক্ষণ না তারা সকল যুগলের সঙ্গে নাচা শেষ করে এবং লাইনের শেষ প্রান্তে না পৌঁছে।

 

google news logo
আমাদেরকে গুগল নিউজে ফলো করুন

 

এই যুগলদের সমন্বয় সাধন প্রগতিশীল : যখন প্রথম যুগল চতুর্থ যুগলের সঙ্গে নাচে, দ্বিতীয় ও তৃতীয় যুগল একর নাচে এবং যতক্ষণ প্রথম যুগল ষষ্ঠ যুগলের সঙ্গে নাচে তখন দ্বিতীয় ও চতুর্থ ঐক্যবদ্ধ হয়।

এইরূপে ecossaise মৌলিকভাবে পুরান Contre র মত যেটা anglaise বা English নামের মধ্যে থাকে। কিন্তু যেখানে anglaise এর pas মধ্যযুগের ডবল পদক্ষেপে প্রয়োগ করা হয় যাতে এক পা অন্য পায়ের পিছনে ছেঁচরায়ে আসে যেটা এ পর্যনন্ত টেনে নিয়ে আসা হয়। ecossaise র pas বদল করা পদক্ষেপের মিল দেখা যায় pas de fleuret, pas de bourree ও POLKA র সঙ্গে।

তবে যখন anglaise পরিবেশিত একটা মধ্যবর্তী গতিতে, ecossaise হল দ্রুত, প্রানবন্ত টেম্পো বা লয়ের সাধারণত দুই-চার রিদিমে। শুধুমাত্র এই নাচের মধ্যে ভদ্রমহিলা কি ভদ্রলোকের বাম দিকে দাড়ায় এবং এমনকি এখানে এটা সর্বদা করার প্রচলন নাই। বিধি অনুসারে এখানে শুধু চারটি ফিগার আছে। তবে এমনকি এইগুলির মধ্যে ওলরে মত ঘুরা শেষতক প্রচলিত হয়। ১৮৩৩ সনের দিকে ecossaise বিলুপ্ত হয়ে যায়।

Francaise এর আরো বেশী টেম্পো আছে। এটা ছয়-আট সময়ে এবং ভদ্রমহিলা ও ভদ্রলোক আরো বেশী স্বাধীন। এটার সঙ্গে Cotredanse francaise, Cotillon বা quadriller অবশ্যই বিভ্রান্ত হবে না। এটার সহজ গঠনের মধ্যে চারটি ফিগার আছে, ডবল francaise এর আটটা আছে।

লায়ন ফিউচওয়েলারের Sucess এরমধ্যে আমরা পড়ি। “Francaise জার্মানীর বাইরে প্রচলনের অনেক আগে গ্রাম্য নাচ ছিল, তবে এখনও ব্যাভারিয়ায় জনপ্রিয়, যেখানে এটা জনগণের প্রবৃদ্ধির সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে ও সকল নাচের সর্বোচ্চ আকর্ষণ বলে বিবেচিত হয়।

নাচুয়েগণ দুই লম্বা সারিতে মুখোমখি থাকে ও একে অপরের দিকে হাত ধরে অগ্রসর হয়। তারপর তারা বাউ করে, আঁকড়ে ধরে একে অপরকে শক্ত করে এবং বোঁ বোঁ করে পাগলের মত ঘুরে আর ঘুরে। পুরুষগণ তাদের বাহু আবদ্ধ করে ও নারীদের মাটি থেকে উঁচুতে তুলে উচ্চ স্বরে তীব্র চিৎকার করে।

তারা তাদের নিজেদের পার্টনারকে লাটুরমত ঘুরায় ও তারপর তাদের প্রতিবেশীর পার্টরারকে চিৎকার করে কঠিন ফিগার করতে নির্দেশ (direction) করতে থাকে। তারা ঘামতে ঘামতে ও অস্পষ্ট চোখে তীব্র চিৎকার করে। তারা অস্থির গোলকে পাক খায় তাদের বাহুর বন্ধনে নারীর ভার রাখে, নারীর বাহু তার গলা ঘিরে থাকে।

তারা তাদের পার্টনারকে চুমুখায় ও জাপটে ধরে রাখে এবং তারপর শ্যাম্পেন গলায় ঢেলে দেয়, বিশাল অক্রেষ্টার বেগবান শব্দ প্রবাহে অন্যলোকে ভেসে বেড়ায়। (অনুঃউইলো এডউইন মুর Willa and Edwin Muer) ইংরেজ, স্কট ও ফরাসীদের সংঘবন্ধ নাচ ছাড়াও একটা পোলিশ সংঘবদ্ধ নাচ আছে।

Mazurek বা mazurka হল একমাত্র সংঘবদ্ধ নাচ যেটা ফেলে আসা প্রাচীন গোলক যার মধ্যে নাড়ুয়েদের সংখ্যার কোন সীমাবদ্ধতা নাই। এটা অন্য সংঘবদ্ধ নাচের ফিগারের সংখ্যার চেয়েও অনেক বেশী সংখ্যায় অগ্রবর্তী। রোসেইন পঞ্চান্নটির বর্ণনা করেন।

এটার পদক্ষেপ বিন্যাসের খুবই স্বাধীনতা আছে, বৈশিষ্ট্যময় পদক্ষেপ শুধু পা দিয়ে পদাঘাত ও গোড়ালী একত্রে আঘাত করা। অদ্ভুত সম্পর্কযুক্ত যে আঘাত করতে হয় প্রথমবার একবার, দ্বিতীয়বার তিনবার। এখানে সম্ভবতঃ একটা পুরান যোগসূত্র Sibensprprung (সাতটা লাফ) এর সঙ্গে আছে।

যে শেষ পার্থক্য এখানে আমরা উল্লেখ করব তা আবারো ইংরেজদের শোভাযাত্রাঃ Quadrillea cour বা যা সাধারণতঃ যেমন ডাকা হয় les Lanclers, এটার পাঁচ সেটের সঙ্গে La Dorset, ছয়-আট: Victoria দুই-চার, Les moulimets ও les visites, ছয়-আর্ট, Les lanciers, চার-চার।

১৮৫৬ সনে প্যারিসের নাচের ওস্তাদ ল্যাবোরড (Laborde) এটার গণনার হিসাব উদ্ভাবক এবং এটার পরিবেশক যা প্রুশিয়া রাজদরবারে তারান্দাজদের পোষাকে পরের বৎসর প্রচলিত হয়ে খুবই বিশ্বস্তার সঙ্গে বই থেকে বইয়ে লিপিবন্ধ হয়ে চলে আসছে।

প্রকৃতপক্ষে এটা তুলনামূলকভাবে পুরান। খুবকম করে হলেও ১৮১৭ সনের দিকে মনে হয় এটা ডাবলিনে নাচা হত। যে, কোন ব্যাপারে। নাচের শিক্ষক হার্টের (Hart) লেখা Les Lnciers, second set of Qudrills for the piano Fore (১৮২০ ) তে ১৮১৯ সনের গ্রীস্ম কালে এটা কেমন করে উচ্চ সমাজে নাচা হত তা বর্ণনা করেছেন।

সংঘবদ্ধ নাচের cancan অথাব chahut হল enfnt terriblc এর তার সর্বশেষ প্রজন্ম। পা নিক্ষেপ ও সম্প-অল্প হল এটার সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য সেই (স্ত্রী) সবচেয়ে ভাল নাচুয়ে যে তার দর্শকের হ্যাট মাথা থেকে পা ছুড়ে খুলে ফেলতে পারে। জনৈক চিকার্ড (Chicard) নামের নাচের ওস্তাদ এটার উদ্ভাবন করেছেন।

তবে Cancan এর মধ্যে উদ্ভাবন করতে সেখানে কি ছিল? প্রাচীন উর্বরা শক্তি বৃদ্ধির মূল শিল্প উপাদান নারীদের পা শূন্যে উঁচুতে নিক্ষেপ করা আমরা কতবার তা দেখেছি প্রাচীন মিশর, আদিম মানুষের মধ্যে ব্রিটানীর (Brittany) মধ্যে !

তবে হ্যাট খুলে ফেলার কৌশল আমরা ক্যাটালেনিয়ান (Catalonian) sardan র গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যরূপে ফ্রান্স থেকে খুব বেশী দূরে দেখি না। কিন্তু এখানে আমরা অবশ্যই গুরুত্বের সঙ্গে প্রশ্ন করব “উদ্ভাবন” শব্দ এবং সরল বক্তব্যের মধ্যে আমাদেরকে সীমিত রাখব যে, উত্তেজক Cancan ১৮৩০ সনে ফ্রান্সের রাজধানীতে জনগণের নাচ ঘরগুলি জয় করে এবং এখানে কয়েক যুগধরে (প্লট- ৩১) অস্তিত্ব বজায় রাখে।

এই বাস্তব ব্যাপার আমাদেরকে ছড়ান অঙ্গ ভঙ্গির মধ্যে ঘাটতির উদাহরণ রূপে আগ্রহান্বিত করে যাতে, এমনকি চওড়া ভাবে ছড়ান ঘনিষ্ট অঙ্গ ভঙ্গি সভ্য ইউরোপে বাধাগ্রস্ত করে। এমনকি আজতক আমরা গীতি নৃত্যনাট্যের মধ্যে Cancan এর শেষ নবজাতকের একটা তর্জমার অভিজ্ঞতা পাই।

 

ওলটসের যুগের সংঘবদ্ধ নাচ

 

কিন্তু আজকে যদি সামাজিক নাচের জন্য না হয়ে cancan এখন যদি শুধু জনসাধারণের নাচের হলের জন্য ষ্টাইল বিন্যাস করতে থাকে, তবে এটা শুধুমাত্র থিয়েটার সম্বন্ধীয় ঘনিষ্ঠ অঙ্গ ভঙ্গির নাচে একইরূপে সামঞ্চস্যতায় ব্যাঘাত ঘটায়। এইভাবে আমাদের মনোযোগ প্রদর্শনী নাচের দিকে ধাবিত হয় যেটা ব্যালে।

আরও দেখুনঃ

Leave a Comment