মিনউটের যুগের যুগল নাচ

আমাদের আজকের আলোচনার বিষয় – মিনউটের যুগের যুগল নাচ।যা “যুগ যুগব্যাপী নাচ” খন্ডের অন্তর্ভুক্ত।

মিনউটের যুগের যুগল নাচ

 

bharatnatyam মিনউটের যুগের যুগল নাচ

প্রায় ১৬৬৪ সনের দিকে ডু মেনুইর মিউটকে উল্লেখ করেন পয়টোউর লোক নাচ রূপে বিচরণ করে, তবে আর্ট-নাচরূপে এটাকে Courante র শাবক বলা হয়। নামটি এসেছে (pas) menu “ছোট” থেকে। আমরা pas menus এর কথা প্রায় পনের শতাব্দীতেও শুনতে পাই।

সতের শতাব্দীর শেষে Courante র উত্তরাধিকার রূপে minuet প্রকৃত, প্রায় একমাত্র দরবারী নাচ ও প্রধান নাচের নির্দেশিকা, La porta della danza তে ছিল। এটা মর্যাদা ও মোহিনী-শক্তির সংমিশ্রণে রয়ে যায় অনতিক্রম্য হয়ে, প্রাণবন্ততা সংযম করে ও নির্ভীকতা দূরে রাখে এবং সম্ভবত সবচেয়ে সুন্দর উদাহরণ ঐ sile simple এর, প্রচলিত হয়েছে চতুর্দশ লুইসের যোগদানের সময় থেকে।

মুক্ত যুগলে minuet পরিবেশিত হয়; দর্শকও পার্টনারের আনুষ্ঠানিকতার মধ্যে বাউ করে অভিবাদন করে। পরিপাটি ছোট ধাপে ও ভাসাতে ডানদিকে ও বামদিকে, সম্মুখে ও পিছনে, একচতুর্থাংশ ঘুরায়, হাতে হাত রেখে অগ্রসর হয় ও ফিরে আসে খোঁজ করে ও পলায়ন করে, কখন পাশাপাশি, কখন মুখোমুখী, কখন একে অপরকে ভাসায়ে অতিক্রম করে, শেষবারে মতও একেবারে অচেনা বৈশিষ্ট্যমন্ডিত ও পরিশীলিত ভাবে প্রাচীন নাচের খেলা পূর্বানুরাগ এখানে উদিত হয়। পরিশীলিত তবে কৃত্রিমতাময় না।

যার জন্য প্রত্যেকটি জিনিস সরল ও স্বচ্ছ রয়ে গেছে। নাচ একপা পরিস্কার পথ অনুসরণ করে এবং এটার অঙ্গ-ভঙ্গি সরল ও সংযত। সেখানে pas dinventionনাই, নাই menuet brode শরীর ধরা হয়েছে। “droit sans balancement, ni geste daucun membre. একটা কিছু পরিমান সীমাবদ্ধ সামঞ্জস্যতা minuet এরpas এ বর্তমান : তারা দুটা বেন্ড করা ধাপ ও দুটা সোজাসুজি ধাপে গঠিত;

চার ধাপের এইসব গ্রুপের প্রত্যেকটা দুটা তিন-চার পরিমাপ নেয়; এবং তারা সর্বদা ডান পায়ে শুরু করে। যাইহোক, একটা বিস্তারিত ও ঘটনাক্রম বিভিন্নভাবে নির্দেশিত হয় আছে। ক্লাসিকল গঠনশৈলী যেমন উদাহরণস্বরূপ উল্লেখ করেছে রামিউই, ডউফোর্ট ও কমপ্যান নিম্নরূপ : (স্বরলিপি-২৪)।

Pas বারলাইনের উপর দিয়ে প্রসারিত-অনির্ধারিত নাচুয়ের জন্য একটা ফাঁদ বিশেষ। যদিও সাবধানী ডউফোর্ট (Dufort) উপদেশ দেন প্রথম পরিমাপের প্রথম বিট আঘাত করার কিন্তু প্রথম বিট দ্বিতীয়টিতে না।

এই থেকে আমরা আরো বুঝতে পারি কেন পুরান ধরনের ভাল minuet দুই পরিমাপের গুচ্ছে শেষের হাফনোট পাঁচ গণনাতে একটা শক্ত ঝোঁক পায় এবং প্রায় সম্পূর্ণরূপে সুক্ষ্মভাবে বার লাইনের উপর মেলোডিক্যালি প্রসারিত-রিদিমের (তালাচ্ছন্দের) আকর্ষণীয় পরিশীলন, ছয় গণনার (মাত্রা) পরিমাপের (তালের) মধ্য যুগীয় ও প্রাচ্য দেশীয় দ্ব্যর্থকতার অতীত কাহিনীর স্মারক।

আমরা প্রায় প্রায় নাচে উহা রিদিমের সাক্ষাৎ পাই, অস্ট্রিয়ান Landlar এর বেহালা সঙ্গতের একটা আকর্ষণীয় উদাহরণ আছে। ট্যাউবার্ট তাঁর Honest Dancing Master বইতে মিউজিক সহযোগীতার সুবিধার জন্য সহজ ধাপ বিন্যাস করা অনুমোদন করেন : (স্বরলিপি-২৫)।

টেম্পো (সঙ্গীতের আবহাওয়া) সুস্থির রূপান্তরের মধ্যে দিয়ে চলে গেছে। KZBVDCI NEUE KLAVIERIBUNG (১৬৮৯) মধ্যে এটা “তারচেয়ে দ্রুত” এবং ১৭৫২ সনে জে জে কুয়ান্টজের (J. J. QUANTZ) প্রয়োজন পরে “দুটা কোয়াটার নোট একটা প্লাস বিটে”।

যদিও তিনি গণনা করেন মিনিউটে আশি প্লাস বিট, আমরা টেম্পো রাখতে পারি যাতে = M. M. ১৬০। ১৭৫৫ সনে প্রায় তিন বৎসর পরে নাচের ওস্তাদ হ্যান্স্যল বিবৃতি দেন যে টেম্পো polonaise র যা আছে তার দ্বিগুণ দ্রুত হবে, তাতে কুয়ান্টজ এর সঙ্গে একমত হন।

ঊনবিংশ শতাব্দীর পূর্ব পর্যন্ত adagio ব্যবহৃত হত না। Minuet এর মেঝের বিন্যাস সবচেয়ে প্রথমে (অরিজিন্যালি) ছিল বাংলা চার (৪) আকৃতির মত, তারপর হয় এস (S) এর মত, তার কিছু পরে একটা দুই (২) আকৃতির এবং প্যারিসবাসী নাচের উস্তাদ পিকারের পুনগঠনের পরে প্রায় ১৭০০ সনে এটা হয়ে উঠে একটা জেড (2) আকৃতির মত।

এটার অর্থ দাঁড়ায় যে ইংরেজী অক্ষরে জেড আকৃতির মেঝের নক্সায় ভদ্রলোক ও ভদ্রমহিলা একে অপরের সঙ্গে ও বিপরীতে নাচতে পারে। অনুষ্ঠানিক বাউ করার পর তারা হাত ধরে, একটা ধাপ (একগুচ্ছ ধাপ) সম্মুখে নাচে এবং আরো দুটা ধাপে ঘুরে যাতে তারা একে অপরের মুখোমুখি হয় ডায়গন্যালি (কর্ণ রেখারমত) জেডের ভিতরের কোণ থেকে।

এখন তারা হাত ছেড়ে দেয় এবং আসল ফিগার শুরু হয় : জেডের সামন্তরাল রেখা বরাবর দুই ধাপ ডানে ও দুই ধাপ পিছনে; পরে আরো দুইধাপ ডায়গন্যাল লাইন (কর্ণ রেখা) বরাবর পরস্পরকে অতিক্রম করে; একটা ঘুরা সহযোগে নাচুয়ে জেডের মধ্যেকার কোণায় পৌঁছে যেখানে তার পার্টনার পূর্ব থেকেই অবস্থান করছিল, দুইধাপ ডানে ও দুটা বায়ে এইসব সমান্তরাল রেখার উপর ফিগার সম্পূর্ণ করে এবং একটা বিপরীত ফিগার নাচুয়েদেরকে পূর্ব অবস্থানে ফিরায়ে নিয়ে আসে। রামিউ প্লেট-২৫) একটা সবচেয়ে পরিষ্কার নির্দেশনা দিয়েছেন।

মধ্য শতাব্দীর গতিময় চিন্তা-চেতনাতে এই নির্জীব বৈশিষ্ট অদ্ভুদভাবে বিরোধী। ভলটেয়ার এক সময় মেটাফিজিক্যাল বা (অধিবিদ্যামূলক) দার্শনিকদের সঙ্গে minuet নাচুয়েদের তুলনা করেন, “যারা সুচারুরূপে সুসজ্জিত, কিছু সময় ধরে বাউ করে সূক্ষ্মরুচিবোধের ভঙ্গি করে হেঁটে ঘর পার হয়ে যায় তাদের সমস্ত সৌন্দর্য প্রদর্শিত হয়ে পরে, এক পাও অগ্রসর না হয়ে চলে এবং শেষ করে সেখানে যেখান থেকে তারা শুরু করে”।

শতাব্দীর শেষের দিকে নতুন যুগের এইরকম কিছু অসহিষ্ণু শক্তিমত্ত্বতা এটাকে এখানে সেখানে অনুভূত করে। উদাহরণ স্বরূপ বলা যায় ব্যাসেলের দরবারে নাচুয়ে গণ আর কখন minuet এক যুগল একবারে শুরু করে না, কিন্তু Contre র মত সকলে তাৎক্ষণিকভাবে নাচ করে- “যেটা কিছু পরিমান সন্দেহের উদ্রেক করে” ।

চূড়ান্ত পর্যায়ে আঠার শতাব্দীর শেষে সামাজিক অবস্থা ও আদর্শের এক বৈপ্লবিক পরিবর্তন minuet এর পায়ের তলার মাটি সরায়ে দেয় । এটা স্থানচ্যুত হয় ও মৃত্যু বরণ করতে বাধ্য হয়। যাইহোক, ১৮৯১ সনে এটা প্রায় বছর দশকের জন্য পুনর্জীবিত হয়। তবে এটা নতুন minuet যার অনেক ফিগারের কিছুই বলতে গেলে ছিলনা তথাপি পুরান গঠন শৈলীর সাধারণ জানা নামটুকু বাকী ছিল।

প্যাসিপাইড triorii র বিপরীত উত্তর ব্রিটানীর সংঘবদ্ধনাচ ছিল, যেখানে কোন ব্রিটন ভাষা বলা হয় না। যে ঘটনা থেকে নাচ এসেছে ১৬১২ তে প্রটোরিয়াস ব্যাখ্যা করেন যে ” এই নাচে এক পা অবশ্যই অন্যটির বিপরীতে আঘাত করবে ও ক্রস হবে”।

অর্ধশতাব্দী পরে ১৬৯৭ সনে নোয়েল দ্যু ফেইল (Noel du fail) প্রথম বারের মত passpied উল্লেখ করেন, ফ্রান্সের রাজা চতুর্থ হেনরী passepied de Bretagne শিখবার জন্য ব্রোইস ভ্রমণ করতে সিদ্ধান্ত নেন। যাইহোক, ১৬৬৫ সন অবধি এটা প্রকৃত দরবারী নাচ রূপে রেকর্ডকৃত নাই এবং ১৭৬৭ সনের দিকে এটা salons এ আর নাচা হত না।

Passepied এটার দরবারী নাচের যুগে বিবেচিত হত আনন্দউৎফুর minuet রূপে। বিভিন্ন ফিগারের মধ্যে তিন-আট সময়ে (মাত্রা) আপবিটে শুরু হত এবং minuet এর ক্ষেত্রে যে ব্যাপারছিল তা প্রায়ই ঘটত “যা দুই পরিমাপ এক রূপে লেখা হত”। তবে এটার সম্পর্ক পরিষ্কার ছিল না; আমরা শুধু একে মনে মনে ধরে নিতে পারি।

অনেক সংখ্যক branles এর মত সম্ভবতঃ passepied, এক যুগলের পরে আর এক যুগল দিয়ে পুনরাবৃত্তি করানোর ভদ্রমহিলা ও ভদ্রলোকের পূর্বরাগের মুখাভিনয়ের সঙ্গে খাপ খাওয়ায়ে নেয় এবং দরবারী বৈশিষ্টের অনুকরণে ক্রমান্নয়ে নিষ্প্রয়োজন ও চিত্তবিক্ষেপ ঘটানের জন্য সংযুক্তিকৃত শিকল-মিছিল পরিত্যাগ করে ।

২৪ শে জুলাই, ১৬৮৯ সনে লিখিত ম্যাডাম ডি সেভিঞ্জ (Madane de sevigne) এর একটা চিঠি এর দ্বান্দ্বিক বৈশিষ্ট্যর সঠিকতার কথা বলে। রেননিসের Rennes) সেনিশলের ছেলের লেখা তিনি (স্ত্রী) বলেন : “II danse ces billes Chaconnes, les folies d’Espagne, mais surtout passepieds avec sa femme, dune perfection, dunagrement qui ne se peut representer; point de pas regles, rien quiune Cadence juste. des fantaisles de figures, tantot en branle Comme les autres, et puis a deuz seulement comme les menuets tantot se repoant, fantot ne mettant pas les pieds a terre……

(সে তার স্ত্রীর সঙ্গে এইসকল সুন্দর Chaconnes, folies d’Espagne এবং বিশেষ করে passepieds নাচে, এত সঠিকতার সঙ্গে, এত সুসামঞ্জস্যময় যে, তা বর্ণনা করা অসম্ভব ব্যাপার; কোন সেট করা বা সাজান পদক্ষেপ না, কিছুইনা তবে সত্যিকার স্বরপ্রবাহের সঙ্গে সবচেয়ে এলোপাথারি ফিগার, অন্যের মত যেমন এখন branle তে, এখন একাকী যেমন যুগলদের মধ্যে minuet এ থাকে, এখন খুব প্রশান্ত, এখন তাদের পা খুবই সূক্ষ্মভাবে মাটি স্পর্শ করে……।)

Bourree বাড়ী এটার নাম bourree শব্দ থেকে নেয় নাই, অর্থ “এক বান্ডিল ফেঁকড়ি” কিন্তু bourrir “পাখা ঝাঁপটান” থেকে নেয়া। তবে এই ধারণা লোক-নাচ বা সামাজিক নাচ দুটার কোনটার থেকেই উদয় হয় নাই। এটার স্বদেশ ভূমি আউবারজেনে ডবল কাতারের সংঘবদ্ধ-নাচ ও একটা যুগল-নাচ এই নামে আছে।

এই সংঘবদ্ধ-নাচ পুরুষদের একটা কাতার ও নারীদের একটা কাতার পরস্পরের মুখোমুখি হয়ে পরিবেশিত হত। যেমন দুই লাইন বার বার সামনে ও পিছনে যেয়ে নাচে, নেতা ডানদিকে থাকে এবং নাচুয়েশন তার বিপরীতে থাকে লাইন ভেঙ্গে স্থান বদল করে এবং একজনের পর অপরজন তাদের প্রতিবশেীদের উদাহরণ অনুসরণ করে যতক্ষণ না তাদের সকলে তাদের প্রথম স্থান ত্যাগ করে।

যুগল- নাচ রূপে এটা দেহ স্পর্শ ছাড়াই স্বাধীন বৈশিষ্ট্যে নাচা হয় সঙ্গে ব্যাগ পাইপ বা হার্ডি-গার্ডি বাজান হয়। পুরুষগণ বাহু উঁচুতে উত্তোলন করে নাচে এবং নারীগণ তাদের স্কার্ট সুন্দরভাবে ধরে রাখে। দৃশ্যতঃ এটা ইটালীয় trescone র ঘনিষ্ঠ। তিন-আট রিদিমে প্রথম গণনার সময় আপবিটে শুরু হয়, গোড়ালীদ্বয়কে একত্রে আঘাত করান হয় এবং তৃতীয় গণনার সময় বাম পায়ে চাপট মারা হয়।

যাইহোক এটা সবসময় ধরা হয় না। যারজন্য ল্যানংগিউডকে প্রত্যেক bourre যেমনটা সতের ও আঠার শতাব্দীর ঐসকল সুরধারা যেগুলি চার-আট অথবা alla breve সময়ে বা তালে হয়। এই অঞ্চলের কিছু অংশে চার-আট সময় বা ডালের নাচগুলিকে বলা হয় bourrees এবং অন্য অংশে rigaudons: তিনগুণ সময়ের নাচগুলিকে বলা হত montagnardes

রাজা নবম চার্লসের (১৫৬০-৭৪) বোন মার্গারেট বিবৃতি দেন যে, আউভাজেন bourree দরবারে প্রচলিত তা পুরামাত্রায় সঠিক না। এটা সত্য যে ১৫৬৫ সনে bourree ক্যাথরিন ডি মেডিসির (Catherine de Medice) সম্মানে দরবারী উৎসবে নাচা হয়, কিন্তু এটা আউভার্জেনের স্থানীয়দের নিয়ে নাচা হয় লোক-নাচ রূপে ও প্রদেশের প্রতি শ্রদ্ধায়, তাকে সমাজিক-নাচ বা এমনকি অনুষ্ঠানিক দরবারী নাচ রূপেও না।

আরবিউ, মাসেনিন এবং বিশেষকরে ক্যারোসো ও নেগরী। আমাদেরকে বিপদে নিঃসহায় অবস্থায় ত্যাগ করে তাদের নীরবতা প্রমাণ করে যে, bourree সতের শতাব্দীর অনেক গভীরে একটা খাটি লোক-নাচ হিসাবে রয়ে গেছে, যদিও গ্রীটোরিয়াস প্রায় এটার উল্লেখ করেছেন।

১৬৭৫ সনের আরো পরে ম্যাডাম ডি সেভিঞ্জ (Madame de sevigne) বিলাপ করেন যে এই নাচ যেটা পৃথিবীর সবচেয়ে সুন্দর নাচ যেটা ভার্সেইলের (Versailles) অজ্ঞাত। “Cest La plus surprenante Chose du mande des paysans, des paysannes, Une orille aussi juste que vous, Une Legerete, Une disposition ….. enfin, jen suis folle”.

(এটা বিশ্বের সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপার, কৃষকগণ যাদের আপনাদের মত চমৎকার (শ্রবণশক্তি) কান আছে, অর্বাচীনতা, একটা নৈপূন্য সত্যিকারভাবে আমি তারজন্য সম্পূর্ণ পাগল হয়ে গেলাম। (একইরূপে তিনি (স্ত্রী) তার মেয়েকে ভিনচি থেকে লেখেন এবং আরো বলেন : “Le voudrais bien vous envoyer pour la noce deuz filles et deuz garcons qui sont ici, avec le tambowr de basque, pour vous faire voir cette bourree. Enfin les Bohemiens sont fades en Comparaison”.

(তোমার বিয়ে উপলক্ষ্যে দুইজন মেয়েও দুইজন ছেলে পাঠালাম যারা এখানে তাদের টাম্বুরীন নিয়ে থাকে, যাতে করে তুমি এই bourree উপভোগ করতে পার । প্রকৃত পক্ষে জিপসীগন তুলনামূলকভাবে বাধ্যগত বশীভূত।)

 

google news logo
আমাদেরকে গুগল নিউজে ফলো করুন

 

যখন bourree চূড়ান্তভাবে দরবারে এলো এটা তখন বিদেশী পোষাকে ছিল যেটা হল ব্যালের উর্দি (একরকম পোষাক)। এটার ধাপ বিন্যাস অন্যান্য সেই সময়ের আর্ট-নাচের সঙ্গে সাদৃশ্যপূর্ণঃ Pas de bourree হল একটা demi-coupe+ একটা pas marche sur la pointe du pied + demi-jete (একটা বেভকরা ধাপ সোজা ধাপকে অনুসরণ করে পায়ে আঙ্গুলের অগ্রভাগের উপর রাখা ও দাঁড়ান পায়ে লাফ মারা)।

ঊনবিংশ শতাব্দী কিন্তু যদি এই লাফ অঙ্গভঙ্গির প্রবাহের মধ্যে কখন ছন্দের ঝোঁকের অবাঞ্চিতভাবে সহজেই ঘটলে, pas ed bourree হয়তবা fleurets দিয়ে বদল করা যেতে পারে, যেটা মহিলাগণ পরিবেশন করে একটা বেন্ডকরা ধাপ দুটা সমাপ্তি করার সোজা ধাপ।

সিসোনি Sissonne নামটিসম্ভবতঃ উদ্ভব হয়েছে সিসোনের এফ, সি, ডি, রোউসের (F. C. de Roussy) বিশেষ ধরনের গণনার পদ্ধতি থেকে, এ পর্যন্ত যা আমি আবিষ্কার করতে পারি নাই যে তা পূর্বে কখন নাচরূপে লিপিবন্ধ ছিল। পরবর্তী নাচের ধাপ temps de sissonnne গঠিত হয়েছে plie র লম্প-ঝম্প থেকে ।

জিঙই Gigue তার অধিক বিরোধপূর্ণ নাম সতের শতাব্দীতে ইংরাজী লরম থেকে এসেছে অর্থ “নাচ করা”। এই ক্রিয়াপদ ফ্রাঙ্কিশ (Frankish) gigia থেকে পুরান নোর্স (Norse) gigja র মধ্যে অনুমানসিদ্ধ ভাবে চিহ্নিত করা যেতে পারে।

ঐতিহ্যগতভাবে নবম রাণী এলিজাবেথের সময় থেকে দরবারী নাচ হয়ে উঠে এবং চতুর্দশ লুইসের রাজত্বকালে মহাদেশীয় দরবারী (নাচ) রূপে প্রচলিত হয়। ফিউলেটের নাচের বই (১৬৯৯) থেকে শুধুমাত্র এই সামাজিক নাচের ফরম (গঠনশৈলী) নির্ধারিত করা যায়।

যদিও তিনি এটাকে gigue রূপে সেখানে পদবাচ্য করেন, তবে আমরা এটার মধ্যে হস্তক্ষেপ করতে পারি যে deux একটা যুগল-নাচ ছিল কিন্তু এটাও ঠিক যে, তা সর্বদা যুগল-নাচ ছিল না। অধিকন্তু আমরা স্মরণকরতে পারি যে, ফিউলেট প্যারিস অপেরার ব্যালে ছাড়া সামাজিক নাচের রেকর্ড (তথ্যলিপি) করতেন না, যেটা খুব বেশী হলে সামাজিক গঠন শৈলীর বৈশিষ্ট্যমন্ডিত করে গঠিত।

খুব পার্থক্য হল gigja যেটা যুগল-নাচ রূপে বর্তমান কালেও ইটালীতে অস্তিত্ব বজায় রেখেছে। দুই পার্টনার তিন ঘুরা দেয় এবং il suo balletto পরিবেশনা করে সম্ভবতঃ দরবারে করা নাচ। তা শেষ করার পরে তারা হাত সংযুক্ত করে, তিন ধাপ সম্মুখে এবং হাত বদল করে, সেই একই সংখ্যক পিছনে নেয়।

চতুর্থ ফিগারে মহিলা তার বাম বাহু উত্তোলন করে যেটা পুরুষ তার ডানহাত দিয়ে আঁকড়ে ধরে এবং তার স্ত্রী র ডান হাত তার (স্ত্রী) বাহুর ভিতর দিয়ে তার পার্টনারের বাম হাতে দেয়, তাদের হাত এইরকম ক্রসবুনন করে, পুরুষটি তার পার্টনারকে লাটুরমত ঘুরায় যতক্ষণ একটা নতুন কিছু করতে আলাদা না হয়ে যায়।

ড্যাস্কার্টসের (Danckert) gigue র ধারাবাহিক ইতিহাসের গবেষণায় এটার প্রয়োগের আর তেমন মূল্যবান তথ্য প্রদান করতে পারে নাই। যদিও ক্রমিকসংখ্যা গণনার দিক থেকে যেমন মার্টিনের (Martin) “আইরিশ হাইস (Hayes) জিগস ও রাউন্ডলেস” (১৫৮৯) অথবা হেউ “গ্রামা পরিমাপ, ঘুরা ও জিগস্” (১৬০৩), এটাতে মনে হয় যে digs ছিল “অনেক লোকজনের সর্বদা সংঘবদ্ধতা অথবা ঘের-নাচ ” তথাপি আমরা শেষ করতে বাধ্য হব যে digs এই রকমের নাচ ছিল না।

সত্যিকার ব্যাপার যে, গ্রাম্য-নাচও পার্থক্য করা যায় যেমন gigs প্লেফোর্ডের ( Play ford) Dancing Master এর মধ্যে শুধুমাত্র প্রমাণ করে প্রতিটি কেদারদুরস্ত গ্রাম্য নাচের ফিগার gigs মেলোডিতে সেট করা যায়। উদাহরণ স্বরূপ ১৮৪৩ সনেরও অনেক পরে লোকজন হাতে হাত দিয়ে নাচত “একটা টেবিল ঘিরে আইরিশ জিগের পরিমাপে”।

সত্যিকার ঘটনা হল যে স্কট ও আইরিশের খাঁটি gigs কোন নির্দিষ্ট গঠন শৈলীর মধ্যে সীমাবদ্ধ না। একজন বা অনেকজন দিয়ে নাচা হয়, এটা হল দ্রুত ও জলন্ত-উত্তপ্ত ও তড়িঘড়ি যেমন একটা স্কস্ জিগ অদ্ভুতময়তায় পূর্ণ” (সেক্সপীয়ার Much Ado about Nothinbg. II. I)।

স্কটেরা ফরাসী ও ইংরেজদের “নীরস আনুষ্ঠানিক অঙ্গ-ভঙ্গির সঙ্গে নাচে না। প্রাচীন Kordax, ইউক্রেনীয় hopak এবং ফরাসীদের rigaudon এর মত gigs গোড়ালীর প্রাণবন্ত পদাঘাত ও দ্রুত পায়ের কাজের সঙ্গে একটা শান্ত মস্তক-যাতে এটা অন্যান্য স্কটিশ নাচগুলিও স্মরণ করায়ে দেয়ঃ

কিন্তু হর্ন-পাইপ, জিগস্, স্ট্রিথ স্পাইস ও রীল রাখে জীবন ও তেজ তাদের গোড়ালীতে মিল। বার্ন (Burnbs), Tam O Shanter. ইকোরচাভিল (Ecorcheville) ও ড্যাঙ্কার্ট (Danckert) তাদের উৎসাহব্যঞ্জক, জোড়ালো ও প্রাণশক্তি সম্পন্ন ডিউপল রিদিমের অনেক গঠনশৈলী বিস্তারিতভাবে বর্ণনা করেছেন। Rigaudon রিগাউডন ইতিহাসবিদদের একটা কঠিন সমস্যায় ফেলে। নাম নিয়ে অনিশ্চিয়তা শুরু হয়ঃ

রুশোর অসমর্থনীয় গৃহীত একজন “আবিস্কারকে” র রিগাউডন নাম থেকে এসেছে তথ্য, তারচেয়ে আগের রোমানীয় ভাষাতত্ত্ববিদ বেশী ভাল কিছু দিতে সমর্থ হয়নি। কিন্তু অবশ্যই ইটালীয় শব্দ rigodone = rigolone সঙ্গে সম্পর্কযুক্ত এবং তুলনামূলক ক্ষুদ্রত্ববাচক শব্দ rigoletto “ঘের-নাচ”।

ঊনবিংশ শতাব্দী  অন্যতম প্রাণবন্ত নাচগুলির মধ্যে rigaudon একটা “চপল, প্রফুল্ল রিগাডোন” ১৭২৮ সনের জেনাইনস এটা বলেন। আঠার শতাব্দীর আগে পর্যন্ত এটার দরবারীসুলভ ও শিল্পসম্মত গঠন শৈলীর বর্ণনার আবির্ভাব হয়নি এবং শুধু বিক্ষিপ্তভাব ও অসংগতিতে ভরা। ডার্ফোট pas de rigaudon কে ধাপ পরিবর্তনকারীর সঙ্গে একটা লম্প-ঝম্প রূপে ব্যাখ্যা করেন। কমপ্যান অস্বীকার করেন।

তিনি rigaudon কে আঞ্চলিক নাচরূপে বিবেচনা করেন। এটা একটা হাল্কা ধরনের ডিউপল সময়ের নাচ এবং এক জায়গায় পরিবেশিত হয়। প্রথম পজিশনে শুরু করে নাচুয়ে হাঁটু বেন্ড করে, উপরদিকে লম্প-ঝম্প করে, এইভাবে করতে যেয়ে প্রথমে ঝটকা মারে ডান তারপর বাম পায়ে কোমর থেকে বাইরের দিকে। এখন আসে অন্য একটা; plie একটা লম্প-ঝম্প, প্রথম পজিশনে ফিরে আসা।

ঊনবিংশ শতাব্দী pas de rigudoni আরো অধিক বিস্তারিত বর্ণনা দিচ্ছে ঃ প্রথম গণনায় ডান পা প্রায় দুই ইঞ্চি তোলা হয় ও পুনরায় নীচে রাখা হয়, দ্বিতীয়তে বাম পা ডানদিকে নিক্ষেপ করা হয়, তখন ডান পা এক পায়ে লাফায়, তৃতীয় গণনায়, বাম পা প্রথম পজিশনে বিশ্রামের জন্য আসে চতুর্থতে ডানপা সামনে পিছনে দ্রুত দোলান এবং বাম পা স্প্রিং করে পঞ্চম পজিশনে ফিরে যায়।

পাগুলি অবশ্যই ছড়ান (ঊনবিংশ শতাব্দীতে!) এখানে বর্ণিত পায়ের পাশের দিকে চালনা কমপ্যান থেকে ল্যাঙ্গডক কর্তৃক আরোপিত; প্রোভেলে পা সামনে সজোরে ঝাপট মারে ও অল্প ক্রস করে। এটাই হয়ত ব্যাখ্যা করতে পারে কেন অনেক নাচের শিক্ষকদের জন্য pas de rigaudon একটা সাধারণ ক্রস পদক্ষেপ ছিল।

নাচরে ওস্তাদের এই সকল বৈশিষ্ট্যমন্ডিত গঠণশৈলীর একটা অদ্ভুত বৈপরীত্য সেই জনপ্রিয় rogaidon দ্বারা উপস্থাপিত হয়, যেটা এখনও কিছু বিচ্ছিন্ন ডাউফাইলেন, ক্যাভেননেস ও মধ্য-ম্যাসিফ জেলাগুলিতে জীবন্ত আছে। এটা যুগলদের দিয়ে পরিবেশিত হয় এবং প্রথম খন্ড হিসাবে একটা ঘুরা-নাচ দিয়ে গঠিত ( Les dansseurd tournent en rond) এবং দুই কাতারের নাচ দ্বিতীয় খন্ড হিসাবে বিবেচিত।

যুবকটা তার নিজের যুবতীর বিপরীতে নাচের পর, সে তার বাম প্রতিবেশীর যুবতীর সামনে পদক্ষেপ রাখে সেই প্রাচীন মূলশিল্প উপাদান নারী-বদল। দ্বিতীয় খন্ডের মধ্যে, প্রকৃত rigaudon, অসংখ্য দরবারী নাচরে মধ্যে একটা করা হয়ঃ পুরুষটি ভীষণ ভাবে ঘুরাফেরা করে, লম্প-ঝম্প করে, চিৎকার করে, হাতে তালিবাজায়, তার আঙ্গুলগুলি জোড়াকরে টানে, তার (সে) পার্টনারকে হাত দিয়ে ঘুরায়, মেয়েটি খুব শান্তভাবে, তার (স্ত্রী) বাহু তার পাশে ঝুলে ও চোখ নিচের দিকে তাকান, পশ্চাৎপদ হয় ও অভিপ্রায় ব্যাক্ত করে-সবাই গানের সহযাত্রী হয়।

সম্ভবতঃ প্রকৃত ব্যাপারটা দ্বারা বৈপরীত্যের যে ব্যাখ্যা দেয়া হয়েছে তাতে rigaudon শব্দ একচেটিয়া না। উদাহরণস্বরূপ আমরা বুঝছি যে, ল্যানগউইডক rigaudon, montagnard a bouree নামগুলি অদল-বদল করে ব্যবহৃত হয়; যেটা একজায়গায় rigaudon বলে ডাকা হয় অন্য স্থানে সেটা bourree বলে পরিচিত। সুতরাং Rigaudon দক্ষিন-পশ্চিম ফ্রান্সের লোক নাচের জন্য একটা সংগৃহীত নাম।

ফোলিয়া Folia “পাগলামী” মূলতঃ পর্তুগীজ ভ্রম্যমান আনন্দ-মেলার নাচ-সেটা হল একটা উর্বরাশক্তি বৃদ্ধির নাচ। ১৬১১ সনে কোভাররাব্বিস এটাকে বর্ণনা করেন তাঁর Tesoro de la lengua Castellana তে, একটা অনেক পদক্ষেপের বিন্যাসে হট্টোগোলের পর্তুগীজ নাচ যাতে করতাল ও অন্যান্য বাদ্যযন্ত্র বাজান হয়।

কিছু কিছু নাচুয়ে মুখোশের আকৃতি কাঁধে বহন করে; অন্যেরা মেয়েদের মত পয়েন্টেড আস্তিনওয়ালা পোষাক পরে ঘুরে, নাচে ও করতাল বাজায় এতবেশী হট্টোগোলা, টেম্পো (লয়) এত বেশী দ্রুত যে, মনে হয় তারা সবাই পাগল হয়ে গেছে। সেই জন্য নাচের নাম দেয়া হয়েছে folia:

স্পেনবাসী নাচুয়ে গণ এটার সঙ্গে খাপ খাওয়ায়ে নেয় ও গভীর আগ্রহের সঙ্গে চর্চা করে, দৃশ্যতঃ প্রেম নিবেদন নাচের ফরমের মধ্যে একটা, sarabande,র মত তিন-চার সময়ের (মাত্রা) মেলোডিতে একজন বা দুইজন ব্যাক্তি প্রচন্ড উন্মাদনায় নাচে ও জলন্ত যৌন উন্মত্ততার ভাব-ভঙ্গি করে।

পিরেনীজের উত্তরে বার বার বর্ণিত basso ostinato হল folies d’Espagnei মেলোডী যেমন এটাকে সহসাই ডাকা হত তার মাইনর সেভেন্থ বৈশিষ্ট্যর জন্য যেটা হয় উঠেছে তার নাচের চেয়েও অধিক জনপ্রিয়। যাইহোক, আমাদের কাছে প্রমাণ আছে যে, ফ্রান্সে কম করে হলেও foliaও নাচা হত।

২৪শে জুলাই, ১৬৮৯ সনে মার্কুইজ ডি সেভিগনের (Marquise de sevigne) একটা চিঠি প্রমাণ করে এই নামে একটা সামাজিক-নাচ আছে এবং ফিউলেটের (Feuillet ) Choregraphie এটাকে থিয়েটারের নাচ হিসাবে উল্লেখ করে। উভয় সোর্স পরিস্কার ভাবে বলে এই নাচের কোন pas, egles নাই, তারচেয়ে চতুর্দশ লুইসের সময় যে সমস্ত ব্যাপার প্রায় প্রায় ঘটত তাতে শুধু মিউজিক ও সাধারণ মনোভাব নির্দেশ করা থাকত, পরিবেশনার বিস্তারিত নাচুয়েদের উপর ছেড়ে দেয়া হত।

আলমাড়ি Allemande কে বলা হয়ে থাকে যে, চতুর্দশ লুইসের দরবারে গৃহীত হয়েছে আলসেচ (Alsace) দখলের পুরস্কার স্বরূপ। তার অনেক পরেও এটা পূর্ণ প্রস্ফুটিত হতে পারে নাই। প্রায় ১৭৬০ সনে এক প্যারিসবাসী নাচের ওস্তাদ বলেন যে, এটা অন্য যে কোন নাচের চেয়ে প্যারিসে অধিক জনপ্রিয়, সেই সময়ের Wauxhall ও Bal Champetre সাধারণ নাচ ঘরের ইতিহাস সেই কথার সঠিকতা প্রমাণ করে।

ষোল শতাব্দীর পুরান allemande র সঙ্গে ফরাসী দরবারী এই নতুন সংস্করণের মিল নাই এবং Landler এর সঙ্গে অল্প কিছু থাকতে পারে। গুউইললাউমি (Guillaume) নামক সেই একই নাচের ওস্তাদ মুক্তকন্ঠে স্বীকার করেন যে, যারা যারা allernande জানে তারা প্রত্যেকে জার্মান থেকে এসেছে কিন্তু ব্যাপার হল এটা সম্পূর্ণ অন্য ভাবে নাচা হয়-প্রত্যেক ওস্তাদই তার নিজস্ব পদ্ধতিতে শিক্ষা দেয়।

মনে হয় পার্শ্বের দিকে বদল হওয়া পদক্ষেপে Chasse মূল পদক্ষেপ। গুউইললাইমি ও ডিউবয়েস যা বর্ণনা করেছেন এবং সেন্ট আউবিন যে সুন্দর বল-নাচের ছবি দেখায়েছেন যেটা হল ভদ্রলোকের বাহুতে ভদ্রমহিলার মুগ্ধকর ঘুরা ভদ্রমহিলার বাহুর নিচ দিয়ে ভদ্রলোকের ভাসিয়ে যাওয়া, পার্টনারদের পিঠে অতিক্রম করা; সংক্ষিপ্তরূপে বলা যায়, পজিশন ও মনোভাবের উত্তরণ সম্পূর্ণভাবে হয় যে grace et precision qui sert au developpement de la belle nature, কিন্তু সমস্ত মৌলিকত্ব, শক্তি ও ভাবাবেগ শূন্য-সেই যুগের নাচের দারিদ্রতা “আর্ট” এর একটা শেষ অভিব্যক্তি দূর্লভভাবে অবগুন্ঠিত হয়ে পারে।

ঊনবিংশ শতাব্দীর-দ্বিতীয়ার্ধে বলা হয়ে থাকে যে, ফরাসী দরবারী গঠন শৈলীর allemande বহেমিয়াতে পুনর্জীবিত হয়েছে। ওয়াল ডাও এটাকে বর্ণনা করেন “অন্যতম একটা সবচেয়ে সুন্দর, সবচেয়ে আনন্দজনক নাচ; তবে কখন কখন এটার ফিগার প্রয়োগ করা কঠিন হয়ে পরে যদি এটার সৌন্দর্য না হারায়, নাচের বিশেষ আকর্ষণের জন্য রয়ে যায় কবন্ধের সুচারু বহন ও লাবন্যময় বাহুগুলির বুনন (তথাকথিত passes.)।

 

মিনউটের যুগের যুগল নাচ

 

নাচুয়ে গণ যুগল যুগল হয়ে দাঁড়ায় অথবা একটা গোলকে, এক যুগল অপর যুগলের পিছনে অথবা দুইজন পুরুষ নারীর মধ্যে পরস্পর পরস্পরের মুখোমুখি হয়। allernandeর অস্ট্রিয়ান Landler এর তিনগুণ সময় আছে; এটা গঠিত হয় তিনটি তথাকথিত pas marches দিয়ে এবং ভাসানভাবে কখন সামনে কখন পিছনে এটা পরিবেশিত হয়”।

আরও দেখুনঃ

Leave a Comment